বর্তমান বিশ্বে জ্বালানি সংকট চলছে। এ অবস্থায় বিদ্যুৎ, পানি, সরবারহ করা স্টেশনারি মালামাল ও জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী হতে অধস্তন পুলিশ সদস্যদের প্রতি নির্দেশনা দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

সব থানা, ফাঁড়ি ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের জ্বালানির ব্যবহার আগের চেয়ে ২৫ শতাংশ কমানোর নির্দেশনাও দিয়েছেন তিনি।

সোমবার (২৫ জুলাই) দুপুরে ডিএমপি সদর দপ্তরে অনুষ্ঠিত এক সভায় এ নির্দেশনা দেন তিনি।

আরও পড়ুন>> ব্যয় সাশ্রয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা

ডিএমপি কমিশনার বলেন, ‘ডিএমপির সব স্থাপনায় বিদ্যুৎ সাশ্রয়ী এলইডি লাইটের ব্যবহার নিশ্চিত করতে হবে। ব্যারাকে ফ্যান ও লাইটের ব্যবহারে আরো মিতব্যায়ী হতে হবে’।

তিনি আরও বলেন, ‘দেশের স্বার্থে দেশের কল্যাণে আমাদের অফিস কক্ষে ব্যবহৃত বিভিন্ন ধরনের বৈদ্যুতিক সরঞ্জাম ও এসির ব্যবহার সীমিত রাখতে হবে। সেই সঙ্গে পানি ও সরবারহ করা স্টেশনারি মালামালের সঠিক ব্যবহার করতে হবে। নিজেদের বিবেকবোধ থেকে বিদ্যুৎ, পানি ও জ্বালানি ব্যবহারে সচেতন হতে হবে’।

ডিএমপির সব থানা, ফাঁড়ি ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের জ্বালানির ব্যবহার আগের চেয়ে আরো ২৫ শতাংশ কমানোর নির্দেশনা দেন তিনি।

এসময় ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) মীর রেজাউল আলম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) এ কে এম হাফিজ আক্তার, অতিরিক্ত পুলিশ কশিনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার (লজিস্টিকস, ফিন্যান্স অ্যান্ড প্রকিউরমেন্ট) সৈয়দ নুরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদসহ ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জেইউ/জেডএস