‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ স্লোগানকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মৎস্য পোনা অবমুক্তকরণ কর্মসূচির উদ্ধোধন করেছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল সাকিল আহমেদ।

মঙ্গলবার (২৬ জুলাই) সকালে পিলখানা বিজিবি সদর দপ্তরের শহীদ ক্যাপ্টেন আশরাফ হল সংলগ্ন পুকুরে বিভিন্ন প্রজাতির মাছের পোনা অবমুক্ত করেন তিনি। 

এ সময় বিজিবি মহাপরিচালক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়তে একটি সুস্থ জাতি গঠন অত্যাবশ্যক। আর সুস্থ জাতি গঠনে আমিষের গুরুত্ব অপরিসীম। আমাদের আমিষের চাহিদার সিংহভাগই পূরণ করে মাছ। তাই বর্তমান প্রেক্ষাপটে মৎস্য চাষের বিকল্প নেই। 

তিনি আরও বলেন, বাংলাদেশ নদ-নদী, খাল-বিল ও পুকুর জলাশয়ের দেশ। এ সকল পুকুর-জলাশয় ফেলে না রেখে ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে মাছ চাষ করলে তা জাতীয় পুষ্টির চাহিদা পূরণ করেও বিদেশে রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব।

মৎস্য চাষে ব্রতী হয়ে বিজিবির সকল রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর, ব্যাটালিয়ন ও বিওপিতে যেসব পুকুর ও জলাশয় রয়েছে তা সংস্কার করে মাছ চাষে প্রতিটি বিজিবি সদস্যকে আহ্বান জানিয়ে তিনি বলেন, শুধু মৎস্য চাষই নয়, দেশের সকল মহৎ কাজে বিজিবির প্রতিটি সদস্য স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়তে বলিষ্ঠ অবদান রাখবে।

জেইউ/ওএফ