উজবেকিস্তানের উপ-প্রধানমন্ত্রী জামসেদ আব্দুরাখিমোভিচ খোদজায়েভ

উজবেকিস্তানের উপ-প্রধানমন্ত্রী জামসেদ আব্দুরাখিমোভিচ খোদজায়েভ ৩৯ সদস্যের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল নিয়ে দুই দিনের সফরে ঢাকায় আসছেন। আগামী শুক্রবার (২৯ জুলাই) তিনি প্রতিনিধিদল নিয়ে ঢাকায় পৌঁছাবেন।

তার এ সফরে দুই দেশের মধ্যে সরাসরি বিমান চলাচল, দ্বৈতকর পরিহার, কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি চুক্তি, এলসি জটিলতা নিরসনে বাংলাদেশ ব্যাংক ও উজবেক কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে চুক্তি সম্পাদনের বিষয়ে উভয় পক্ষ আলোচনা করে পরবর্তীতে সমঝোতা স্মারক সই করার বিষয়টি চূড়ান্ত করবে। তাসখন্দের বাংলাদেশ সূত্রে এসব তথ্য জানা গেছে। 

উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম ঢাকা পোস্টকে বলেন, আগামী ২৯ জুলাই উজবেক উপ-প্রধানমন্ত্রীর নেতৃত্বে ৩৯ সদস্য বিশিষ্ট একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল বাংলাদেশ সফর করবেন। উজবেকিস্তানের দিক থেকে এটি খুব বড় একটা সফর। উজবেক উপ-প্রধানমন্ত্রীর এ সফর বেশ গুরুত্বপূর্ণ। তার এ সফরে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট অনেক বিষয় নিয়ে আলোচনা হবে।

আরও পড়ুন : স্বপ্নের কানাডা ফ্লাইট আজ মধ্যরাতে, এ পর্যন্ত বিক্রি ১৬০ টিকিট

সমঝোতা স্মারকের বিষয়ে জানতে চাইলে রাষ্ট্রদূত বলেন, দুই দেশের মধ্যে সরাসরি বিমান চলাচল, দ্বৈতকর পরিহার, কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি চুক্তি, এলসি জটিলতা এবং বাংলাদেশ ব্যাংক ও উজবেক কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে চুক্তি সম্পাদনের বিষয়ে উভয় পক্ষ আলোচনা করে পরবর্তীতে সমঝোতা স্মারক বা এমওইউ সই করার বিষয়টি চূড়ান্ত করবে।

দূতাবাসের তথ্য বলছে, উজবেক প্রতিনিধি দলে দেশটির পরিবহনমন্ত্রী (সিভিল এভিয়েশন), পররাষ্ট্র উপ-মন্ত্রী, কৃষি উপ-মন্ত্রী, বৈদেশিক বাণিজ্য বিষয়ক উপ-মন্ত্রী, টেক্সটাইল অ্যান্ড গার্মেন্টস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান (উপ-মন্ত্রী পদমর্যাদা), লেদার অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান এবং ফারমাসিউটিক্যালস এজেন্সির পরিচালকসহ বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তারা প্রতিনিধিদলে অন্তর্ভুক্ত রয়েছেন।

জানা গেছে, উজবেক উপ-প্রধানমন্ত্রী প্রতিনিধিদল নিয়ে শুক্রবার (২৯ জুলাই) সকাল ৯টার দিকে ঢাকায় এসে পৌঁছাবেন। ওই দিন তিনি বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে পৃথক বৈঠকে মিলিত হবেন। একই দিন বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন উজবেক উপ-প্রধানমন্ত্রী।

তাসখন্দের বাংলাদেশ দূতাবাস জানায়, সোমবার (২৫ জুলাই) বাংলাদেশের রাষ্ট্রদূত জাহাঙ্গীর আলম উজবেক উপ-প্রধানমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে বৈঠকে করেন। রাষ্ট্রদূত বৈঠকে দুই দেশের মধ্যে সরাসরি যাত্রীবাহী বিমান চলাচল,  এলসি জটিলতা নিরসনে বাংলাদেশ ব্যাংক ও উজবেকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে চুক্তি সম্পাদন, ঢাকায় উজবেক দূতাবাস স্থাপন, কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি চুক্তি এবং ব্যবসায়ীদের জন্য এক মাসের জন্য অন এরাইভাল ভিসা চালুর বিষয়ে উজবেকিস্তানের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সফরসঙ্গীদের যাতে সুনির্দিষ্ট সহযোগিতা ও ফলপ্রসূ পরিকল্পনা নিয়ে ঢাকায় অনুষ্ঠিতব্য বৈঠকসমূহে অংশগ্রহণ করেন, সে বিষয়ে উজবেক উপপ্রধানমন্ত্রীর সহায়তা কামনা করেন।

আরও পড়ুন : আইন অনুযায়ী ইসিকে সহায়তা দিতে বাধ্য সরকার : সিইসি

বৈঠকে উজবেক উপ-প্রধানমন্ত্রী বাংলাদেশের সঙ্গে বিভিন্ন সেক্টরে সহযোগিতা করতে তার দেশের আগ্রহের কথা জানান। উজবেকিস্তানের উৎকৃষ্টমানের তুলা ও প্রাকৃতিক গ্যাস ভিত্তিক শিল্প স্থাপনে যৌথ বিনিয়োগের বিষয়ে রাষ্ট্রদূতের প্রস্তাবে ইতিবাচক মনোভাব ব্যক্ত করেন উপ-প্রধানমন্ত্রী।

তাসখন্দের বাংলাদেশ দূতাবাসের তথ্য বলছে, ২০১৯ সালে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ উজবেকিস্তানে সফর করেন। এছাড়া সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনসহ বেশ কয়েকজন মন্ত্রী গত কয়েক বছরে উজবেকিস্তান সফর করলেও সে অর্থে দেশটির সরকারি মন্ত্রী কিংবা বড় পর্যায়ের কোনো নেতার সফর হচ্ছে না। তাই এ সফরটিকে বেশ গুরুত্বের সঙ্গে দেখছে দূতাবাস।

 শনিবার (৩০ জুলাই) প্রতিনিধিদল নিয়ে তাসখন্দে ফিরে যাওয়ার কথা রয়েছে উজবেক উপ-প্রধানমন্ত্রীর।

এনআই/এসকেডি