ব্যাংক এশিয়া লিমিটেড ও ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেডের পাবনা ঈশ্বরদী শাখার কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রাহকদের বিদ্যুৎ বিল গ্রহণের ক্ষেত্রে রেভিনিউ স্ট্যাম্প ব্যবহার না করে সরকারি রাজস্ব আত্মসাতের অভিযোগ উঠেছে।

অভিযোগের ভিত্তিতে সোমবার (১ আগস্ট) দুর্নীতি দমন কমিশন (দুদক) এনফোর্সমেন্ট টিমের করা অভিযানে প্রাথমিক সত্যতা মিলেছে। ঝটিকা অভিযান পরিচালনাকালে টিম কয়েকজন গ্রাহকের বিল পরিশোধের কাগজপত্র, ডাচ্-বাংলা ব্যাংক ও ব্যাংক এশিয়ার ঈশ্বরদী শাখা, এজেন্ট অফিস ও জোনাল অফিস পরিদর্শন এবং রেকর্ডপত্র পর্যালোচনা করে।

মঙ্গলবার (২ আগস্ট) দুদকের সহকারী পরিচালক (জনসংযোগ) মোহাম্মদ শফিউল্লাহ অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন।

আরও পড়ুন: ৩ হাজার কোটি টাকা মানিলন্ডারিং : গ্রামীণের ১১ ধরনের নথিপত্র তলব

তিনি বলেন, সোমবার পাবনার দুদকের সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সাধন চন্দ্র সূত্র ধর, সহকারী পরিচালক মো. ইসমাইল হোসেন, উপসহকারী পরিচালক মো. মনোয়ার হোসেন ও মো. মোক্তার হোসেনের সমন্বয়ে গঠিত এনফোর্সমেন্ট টিম সরেজমিনে অভিযান পরিচালনা করেছে। অভিযানে প্রাথমিক সত্যতা মিলেছে। পরে রেকর্ডপত্র যাচাইয়ের আলোকে বিস্তারিত প্রতিবেদন কমিশনে দাখিল করবে এনফোর্সমেন্ট টিম।

দুদক জানায়, পাবনার ঈশ্বরদীর ব্যাংক এশিয়া লিমিটেড ও ডাচ্-বাংলা ব্যাংকের বিরুদ্ধে পাবনা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর আওতায় বিদ্যুৎ ব্যবহারকারী গ্রাহকদের বিদ্যুৎ বিল গ্রহণের ক্ষেত্রে রেভিনিউ স্ট্যাম্প ব্যবহার না করে সরকারি রাজস্ব আত্মসাতের অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযান পরিচালনা করা হয়েছে। ঝটিকা অভিযান পরিচালনাকালে টিম কয়েকজন গ্রাহকের কাছ থেকে বিল পরিশোধের কাগজপত্র সংগ্রহ করে ও ডাচ্-বাংলা ব্যাংকের এজেন্ট অফিস, ব্যাংক এশিয়ার এজেন্ট অফিস, ব্যাংক এশিয়ার জোনাল অফিস, ঈশ্বরদী শাখা পরিদর্শনসহ রেকর্ডপত্র পর্যালোচনা করা হয়। সরেজমিনে পরিদর্শন ও রেকর্ডপত্র পর্যালোচনায় অভিযোগের বিষয়টি টিমের কাছে প্রাথমিকভাবে সত্য বলে মনে হয়েছে।

আরএম/এসএসএইচ