চট্টগ্রামের জঙ্গল সলিমপুর ও আলীনগরে অভিযান চালিয়ে ১৭৫টি অবৈধ স্থাপনা করে ৭০০ একর পাহাড়ি জমি উদ্ধার করেছে জেলা প্রশাসন। মঙ্গলবার (২ আগস্ট) বিকেলে চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, আজকের উচ্ছেদ অভিযানে আলীনগরে ১৭৫ টি স্থাপনা উচ্ছেদ করে ৭০০ একর পাহাড়ি জমি উদ্ধার করা হয়েছে। উচ্ছেদের সময় আলীনগরে সরকারি জমিতে ইয়াসিনের নির্মিত অফিস, ঘর এবং তার বিশেষ টর্চার সেল গুড়িয়ে দেওয়া হয়েছে।

আজকের উচ্ছেদে উদ্ধার করা জায়গায় জঙ্গল সলিমপুরে মাস্টারপ্ল্যান বাস্তবায়নের আওতায় বিভাগীয় পাহাড় ব্যবস্থাপনা অফিস, চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার, স্পোর্টস ভিলেজ, সাফারি ও ইকোপার্ক, র‍্যাব ও পুলিশের অস্থায়ী ক্যাম্পের প্রস্তাবিত স্থাপনার সাইনবোর্ড স্থাপন করা হয়েছে।

জেলা প্রশাসক বলেন, সীতাকুণ্ড উপজেলার জঙ্গল সলিমপুরে ৩ হাজার ১০০ একর সরকারি খাস জমি রয়েছে। এ খাসজমির পাহাড় এবং টিলা কেটে একদল ভূমি দস্যু ও সন্ত্রাসী অবৈধ বসতি স্থাপন করছে। এখানে আর কোনো অবৈধ স্থাপনা করতে দেওয়া হবে না।

তিনি আরও বলেন, এ ভূমি দস্যুরা নিজস্ব রীতিতে জমিগুলোর বিনিময় মূল্য নির্ধারণ করে বিক্রি করছে। বিভিন্ন এলাকা থেকে সন্ত্রাসীরা এখানে এসে বসতি স্থাপন করছে। ভূমি দস্যু ইয়াছিন ও মশিউররা তাদের আশ্রয় দিচ্ছে।

মমিনুর রহমান বলেন, সরকার একটি মহা-পরিকল্পনা হাতে নিয়েছে। যেটুকু পাহাড় কাটা হয়েছে সেটুকুতেই মহাপরিকল্পনা বাস্তবায়ন করা হবে। বাকি পাহাড়ের পরিবেশ প্রতিবেশ অক্ষুণ্ন রাখা হবে। আগামী এক মাসের মধ্যে বনজ ফলদ দুই লাখ গাছ লাগানো হবে এখানে। এটি উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

অভিযানকালে উপস্থিত ছিলেন চট্টগ্রামের পুলিশ সুপার  এস এম রশিদুল হক, উপজেলা চেয়ারম্যান এস এম আল মামুন প্রমুখ।

কেএম/এসকেডি