কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) বরখাস্ত হওয়া এসআই মো. আলী আকবর শেখ ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (৩ আগস্ট) খুলনা সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক বিজন কুমার রায় বাদী হয়ে মামলাটি দায়ের করেন। দুদকের জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ আরিফ সাদেক বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলায় ডিবির বরখাস্ত হওয়া এসআই আলী আকবর শেখের স্ত্রী নাজমা আকবরকে প্রধান আসামি এবং অবৈধ সম্পদ অর্জনে সহযোগিতার অভিযোগে তাকে দ্বিতীয় আসামি করা হয়েছে।

মামলার এজাহার সূত্রে জানা যায়, পুলিশের গোয়েন্দা শাখার বরখাস্ত হওয়া এসআইয়ের স্ত্রী নাজমা আকবরের নামে মোট ৮২ লাখ ৮৪ হাজার ১২৫ টাকার সম্পত্তির তথ্য পাওয়া যায়। এর মধ্যে বাগেরহাটের মোড়লগঞ্জে ২০ শতাংশ জমি, যা তার পিতার দেওয়া। এর সত্যতা পাওয়া গেলেও বাকি ৮১ লাখ ৮৪ হাজার ১২৫ টাকার সম্পত্তির কোনো বৈধ উৎস পাওয়া যায়নি।

এছাড়া নাজমা আকবরের নামে মোট ৩২ লাখ ৩১ হাজার টাকার সম্পত্তি রয়েছে। যা যাচাইকালে ২২ লাখ ৬৯ হাজার টাকার সম্পত্তির কোনো বৈধ উৎস পাওয়া যায়নি। তার মোট ব্যয় ও পারিবারিক খরচ বাদ দিলে অনুসন্ধানে ৮৮ লাখ ২২ হাজার ৯৭২ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের প্রমাণ পেয়েছে দুদক।

অন্যদিকে দাখিল করা সম্পদ বিবরণীতে ২১ লাখ ৮২ হাজার ৯৪৩ টাকার সম্পদের মিথ্যা ও ভিত্তিহীন তথ্যের প্রমাণ পেয়েছে দুদক। আসামিদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪ এর ২৬ (২) ও ২৭ (১) ধারায় মামলাটি দায়ের করা হয়েছে।

আরএম/এমএইচএস