২০২২-২০২৩ অর্থবছরের জন্য ৬ হাজার ৭৪১ কোটি ২৮ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

বৃহস্পতিবার (৪ আগস্ট) নগর ভবনের মেয়র হানিফ অডিটোরিয়ামে এ বাজেট ঘোষণা করেন ডিএসসিসির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

ডিএসসিসির বাজেট বিশ্লেষণ করে দেখা গেছে, বাজেটে রাজস্ব আয়সহ অন্যান্য আয়ের মধ্যে কর থেকেই সবচেয়ে বেশি ৪৫০ কোটি টাকা সম্ভাব্য আয় ধরা হয়েছে। যা গত ২০২১-২২ অর্থবছরে প্রকৃত সংশোধিত বাজেটে ছিল ৩২৪.৪০ কোটি টাকা।

এছাড়া বাজার সালামি থেকে আয় ধরা হয়েছে ২০০ কোটি টাকা, বাজার ভাড়া থেকে ৩৫ কোটি টাকা, ট্রেড লাইসেন্স ফি (নতুন ও নাবায়ন) থেকে ১৫০ কোটি টাকা, রিকশা লাইসেন্স ফি থেকে ২.৫০ কোটি টাকা, প্রমোদ কর (সিনেমা) থেকে ২০ লাখ টাকা, বিজ্ঞাপন থেকে ১৫ কোটি টাকা, মোবাইল টাওয়ার থেকে ৮ কোটি টাকা, মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার থেকে ১০ কোটি টাকা, করপোরেশন এলাকায় অবস্থিত হোটেলে অবস্থানকারীর উপর নগর কর থেকে এক কোটি টাকা, স্থাবর সম্পত্তি হস্তান্তর কর থেকে ১৫০ কোটি টাকা, ক্ষতিপূরণ (অকটয়) ২ কোটি টাকা, ইমারত নির্মাণ এবং পুনর্নির্মাণের জন্য আবেদন কর থেকে ৫ কোটি টাকা, পেশা বা বৃত্তির উপর কর থেকে ২৫ লাখ টাকা, শিক্ষা প্রতিষ্ঠান-ট্রেনিং সেন্টারের উপর কর থেকে ৫ লাখ টাকা, মেলা প্রদর্শনীর উপর ফি থেকে ১০ লাখ টাকা, টিউটোরিয়াল স্কুল-কোচিং সেন্টারের নিবন্ধিকরণ ফি থেকে ২৫ লাখ টাকা, নগরীতে ভোগ ব্যবহার বিক্রয়ের জন্য পণ্য আমদানি কর থেকে ২৫ লাখ টাকা, নগর থেকে পণ্য রপ্তানির উপর কর আয় ধরা হয়েছে ২৫ লাখ টাকা। 

একইভাবে টোল জাতীয় কর থেকে আয় ধরা হয়েছে এক কোটি টাকা, সরকার কর্তৃক আরেপিত করের উপর উপকর ৫ লাখ, বাস-ট্রাক টার্মিনাল থেকে ১৬ কোটি টাকা, কোরবানি উপলক্ষে পশুর হাট থেকে ২২ কোটি টাকা, ইজারা থেকে ৩০ কোটি টাকা, জবাইখানা থেকে ৮ লাখ টাকা, পেট্রোল পাম্প থেকে ৪ কোটি টাকা, বর্জ্য অপসারণ (পিসিএসপি)-চিকিৎসা বর্জ্য অপসরণ থেকে ১২ কোটি টাকা, বেসরকারি বাজার নিবন্ধনের উপর ফি এক কোটি টাকা, অন্যান্য ভাড়া থেকে ৩ কোটি ৭৫ লাখ টাকা, রাস্তা খনন ফি ৪০ কোটি টাকা, ইউটিলিটি সার্ভিস দিতে রাস্তা ব্যবহার ফি ২৫ লাখ টাকা এবং যন্ত্রপাতি ভাড়া বাবদ সাড়ে ৪ কোটি টাকা বাজেটে আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

মেয়র পদে দায়িত্ব নেওয়ার পর এর আগে দুই অর্থবছরের বাজেট ঘোষণা করেছেন মেয়র তাপস। দায়িত্বগ্রহণের পর এটি তার তৃতীয় বাজেট ঘোষণা।

সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, গত করপোরেশন সভায় ২০২১-২২ অর্থবছরের সংশোধিত বাজেট ১ হাজার ৯২৩ কোটি টাকা অনুমোদন দেওয়া হয়েছে। অথচ ২০২১-২২ অর্থবছরে বাজেট ঘোষণা করা হয়েছিল ৬ হাজার ৭৩১ কোটি ৫২ লাখ টাকা। এছাড়াও ২০২০-২১ অর্থবছরে ৬ হাজার ১১৯ কোটি ৫৬ লাখ টাকা বাজেট ঘোষণা করা হয়েছিল। এরই ধারাবাহিকতায় ২০২২-২৩ অর্থবছরে ৬ হাজার ৭৪১ কোটি ২৮ লাখ টাকার বাজেট ঘোষণা করল সংস্থাটি।

এএসএস/জেডএস