দেশের দক্ষিণাঞ্চলে চলাচলের অন্যতম যোগাযোগ মাধ্যম লঞ্চ। আর এ লঞ্চের ভাড়া আগামী ১২ আগস্টের পর বাড়তে পারে।

ইতোমধ্যেই বাংলাদেশ লঞ্চ মালিক সমিতি বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কাছে লিখিত প্রস্তাব জমা দিয়েছেন বলে ঢাকা পোস্টকে রোববার (৭ আগস্ট) জানিয়েছেন লঞ্চ মালিক সমিতির সভাপতি মাহবুব উদ্দীন বীরবিক্রম।

তিনি ঢাকা পোস্টকে বলেন, লঞ্চের ভাড়া বাড়ানোর জন্য আমরা একটি প্রস্তাব বিআইডব্লিউটি’র চেয়ারম্যান বরাবর দিয়েছি। তবে মন্ত্রী, সচিব ও চেয়ারম্যান দেশের বাইরে আছেন। কিন্তু আমরা তো নিজেরা উল্টাপাল্টা কিছু করতে পারব না। সেজন্য আমরা একটা লিখিত প্রস্তাব বিআইডব্লিউটিএ’কে দিয়েছি।

লঞ্চ মালিক সমিতির সভাপতি বলেন, মন্ত্রী, সচিব ও চেয়ারম্যান না আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। তবে আমরা মালিকরা আগামী ১১ তারিখে নিজেরা মিটিংয়ে বসব। উনারা আসলেই ভাড়া বাড়ানোর বিষয়ে আলাপ হবে। আমরা তাড়াহুড়া করছি না। যদিও মালিকদের তরফ থেকে চাপ আছে।

লঞ্চ মালিক সমিতির সহ-সভাপতি সাইদুর রহমান রিন্টু ঢাকা পোস্টকে বলেন, লঞ্চ ভাড়া বাড়ার প্রস্তাব তো দিতেই হবে। যেহেতু তেলের দাম বেড়ে গেছে, সেহেতু দাম না বাড়লে তো লোকসান হবে। এখনও লোকসানেই লঞ্চগুলো চলাচল করছে। আগামী ১২ আগস্ট মন্ত্রী ও সচিব দেশে আসার পর লঞ্চ ভাড়ার বিষয়ে সিদ্ধান্ত হবে।

বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে দেশে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় শুক্রবার সন্ধ্যায় এক প্রজ্ঞাপনে জানায়, ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ৩৪ টাকা বাড়ানো হয়েছে। নতুন দাম অনুযায়ী এক লিটার ডিজেল ও কেরোসিন কিনতে হবে ১১৪ টাকায়।

অন্যদিকে অকটেনের দাম লিটারে বাড়ানো হয় ৪৬ টাকা। এখন প্রতি লিটার অকটেন কিনতে দিতে হচ্ছে ১৩৫ টাকা। এর বাইরে লিটারপ্রতি ৪৪ টাকা বাড়ানো হয়েছে পেট্রলের দাম। এখন থেকে জ্বালানিটির প্রতি লিটার ১৩০ টাকা। শতকরা হিসাবে ডিজেলের দাম বাড়ানো হয় ৪২ দশমিক ৫ শতাংশ। আর অকটেন ও পেট্রলের দাম বৃদ্ধি করা হয় ৫১ শতাংশ।

এসআর/আইএসএইচ