পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ভারতীয় উপমহাদেশে বঙ্গবন্ধুই প্রথম বাংলা মায়ের মাঠের মাটির সন্তান ছিলেন। যাকে সবাই ধরতে পারত, ছুঁতে পারত। বঙ্গবন্ধু ধনী-গরিব সবাইকে বুকে জড়িয়ে নিতেন। সোমবার (১৫ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে এনইসি মিলনায়তনে বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন।

এম এ মান্নান বলেন, বঙ্গবন্ধুর দর্শন সবাই পেত যে কারণে— বঙ্গবন্ধু বাংলার খেত মজুর, কুলি, কামার, চাষি, চালক সবার কাছের মানুষ ছিলেন। তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশ। ২০৪১ সালে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে।

তিনি বলেন, আর কান্না নয়, আমাদের শোককে শক্তিতে পরিণত করে দেশ সেবায় নিজেদের আত্মনিয়োগ করতে হবে। জাতির জনক বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল বাংলাদেশকে পেছনে ফেলতে। আমাদের সবাইকে সঠিক দায়িত্ব পালন করে দেশকে সমৃদ্ধ করতে হবে। ক্ষুধা ও দারিদ্র্য দূর করার লক্ষ্যে সঠিক দায়িত্ব পালনেই বঙ্গবন্ধুর দেখা মিলবে, আমরা তাকে খুঁজে পাব।

আরও পড়ুন: শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

বঙ্গবন্ধুর হত্যাকে পৈশাচিক ও জঘন্য হত্যাকাণ্ড উল্লেখ করে মন্ত্রী বলেন, ১৫ই আগস্টের হত্যাকাণ্ড মানব ইতিহাসের বর্বরোচিত ঘটনা। আমরা অনেক হত্যার কথা জানি, আমরা আব্রাহাম লিংকন, জন এফ কেনেডিসহ বিশ্বের অনেক রাজনৈতিক ব্যক্তির হত্যাকাণ্ডের কথা জানি। কিন্তু এমন নিষ্ঠুর, নির্মম, পৈশাচিক ও জঘন্য হত্যাকাণ্ড কোথাও হয়নি। এটা আমাদের জন্য চরম লজ্জার। বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের কারণে সারা পৃথিবীতে আমাদের লজ্জায় পড়তে হয়। এমন চরম লজ্জা ও অপমানের ঘটনা আর আছে কি না আমার জানা নেই। বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে আমাদের পেছনে টেনে ধরা হয়। বঙ্গবন্ধু বেঁচে থাকলে দেশ অনেক আগেই সোনার বাংলায় পরিণত হতো।

পরিকল্পনা বিভাগর সচিব মো. মামুন আল রশীদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) মহাপরিচালক (ডিজি) বিনায়ক সেন প্রমুখ।

এসআর/এসএসএইচ