রাজধানীর চকবাজারের কামালবাগের দেবিদ্বার ঘাটে প্লাস্টিক কারাখানায় আগুনে ঘটনা প্রাথমিকভাবে দুর্ঘটনায় বলে মনে করছেন ঢাকা মহানগর পুলিশের লালবাগ বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. জাফর হোসেন। তিনি বলেন, আমরা এটাকে নাশকতা মনে করছি না। প্রাথমিকভাবে এটাকে আমরা দুর্ঘটনা বলে মনে করছি।

সোমবার (১৫ আগস্ট) কামালবাগের দেবিদ্বার ঘাটে ঘটনাস্থলে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

জাফর হোসেন বলেন, ওপরে জুতার সোল্ড ও প্লাস্টিকের খেলনার গুদাম ছিল। এ কারণে আগুন বেশি ছড়িয়েছে। তবে এখানে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। 

লালবাগের ডিসি বলেন, আগুনের ঘটনায় যদি কোনো পক্ষের গাফিলতি থাকে তা সঠিকভাবে তদন্ত করে বের করার জন্য আমরা প্রাথমিকভাবে একটি সাধারণ ডায়েরি করে রাখছি। যদি কারও গাফিলতি থাকে তাহলে আমরা আইনগত কঠোর ব্যবস্থা গ্রহণ করব।

এক প্রশ্নের জবাবে ডিসি লালবাগ বলেন, আমি এখানে নতুন জয়েন করেছি। অবৈধ কেমিক্যাল গোডাউনের বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছি। পুরান ঢাকায় অবৈধ কারখানার বিরুদ্ধে এর আগেও অনেক অভিযান পরিচালনা করা হয়েছে। পুরান ঢাকায় যেহেতু একটি কেমিক্যালের বিষয় থেকে যায়, সেখানে পুলিশের পাশাপাশি পরিবেশ অধিদপ্তরসহ আরও সংশ্লিষ্ট কিছু অফিস জড়িত। এখানে শুধু পুলিশের দায়িত্ব নয় আরও বেশ কিছু সংস্থার দায়িত্ব রয়েছে। সব সংস্থার সমন্বয় করে পুরান ঢাকাকে নিরাপদ করতে যা যা করার দরকার সে ধরনের উদ্যোগ আমরা গ্রহণ করব।

এরআগে দুপুর ১২টার দিকে অগ্নিকাণ্ডের সূত্রপাত। খবর পেয়ে শুরুতে ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট কাজ শুরু করে। পরে ইউনিট সংখ্যা আরও বাড়ানো হয়।

এই অগ্নিকাণ্ডের সূত্রপাত একটি হোটেলে সিলিন্ডার বিস্ফোরণ থেকে হয়েছে বলে জানিয়েছেন কয়েকজন প্রত্যক্ষদর্শী। তারা বলছেন,  সিলিন্ডার বিস্ফোরণের পর আগুন শুরুতে বিদ্যুতের ট্রান্সফরমারে যায়। সেখানে আরেক দফা বিস্ফোরণের পর প্লাস্টিকের খেলনা তৈরির কারখানায় আগুন লাগে। 

এএইচআর/এসএম