রাজধানীর পুরান ঢাকার চকবাজারের কামালবাগে প্লাস্টিকের গোডাউন ও কারখানায় লাগা আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের ২ ঘণ্টা ২০ মিনিট সময় লেগেছে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর। তবে কারখানায় কোনো কেমিক্যাল ছিল না বলেও জানিয়েছে ফায়ার সার্ভিস।

সোমবার (১৫ আগস্ট) দুপুরে আগুন নিয়ন্ত্রণের পর সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল জিল্লুর রহমান।

তিনি বলেন, ভবনের নিচতলার সামনের দিকে ছিল হোটেল আর পেছনের দিকে ছিল প্লাস্টিকের গোডাউন। দ্বিতীয় ও তৃতীয় তলায় ছিল পলিথিন ও জুতার সোলের গোডাউন। এছাড়া ভবনের চতুর্থ তলার এদিকে ছিল প্লাস্টিকের খেলনা ও খেলনা তৈরির সরঞ্জামের গোডাউন এবং কারখানা। ভবনের চতুর্থ তলায় এখনও কিছুটা আগুন রয়েছে। তবে সবগুলো ফ্লোরেই প্রচুর ধোঁয়া আছে।

আরও পড়ুন>> ‘আপনারা প্লিজ সরে যান, আমাদের আগুন নেভাতে দেন’

কর্নেল জিল্লুর রহমান বলেন, আগুন এখন নিয়ন্ত্রণে আছে। দুপুর ১২টার দিকে খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। পুরান ঢাকায় অনেক প্লাস্টিকের কারখানা আছে। এগুলো সব অনিরাপদ। কোনো ভবনেই অগ্নিনির্বাপক ব্যবস্থা নেই। ভবনগুলো অনেক নাজুক।

তিনি বলেন, এর আগেও এই পুরান ঢাকায় অনেক প্লাস্টিকের কারখানা ও গোডাউনে আগুনের ঘটনা ঘটেছে। যতবার আগুন লেগেছে ততবারই হতাহতের ঘটনা ঘটেছে।

আরও পড়ুন>> চকবাজারে আগুনের ঘটনায় হোটেলের ২ কর্মী নিখোঁজ

আগুনের সূত্রপাতের বিষয়ে জানতে চাইলে জিল্লুর রহমান বলেন, আমরা এখনও আগুন নিয়ন্ত্রণে কাজ করছি। ঘটনাস্থলে আগুন সম্পূর্ণ নির্বাপণ হলে অধিদপ্তর থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হবে। তদন্ত সাপেক্ষে আগুনের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যাবে।

ভবনের ভেতরে কোনো কেমিক্যাল পাওয়া গেছে কি না এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এখনও ভেতরে প্রচুর ধোঁয়া আছে। তবে আমরা এখন পর্যন্ত প্লাস্টিকের খেলনা, জুতার সোল, পলিথিন থাকতে দেখেছি। কোনো কেমিক্যাল পাওয়া যায়নি।

এমএসি/আইএসএইচ