রাজধানীর মাতুয়াইলের ময়লার ভাগাড় থেকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ময়লাবাহী একটি ট্রাক চুরি হয়ে যাওয়ার ঘটনা তদন্তে ৩ সদস্যের একটি কমিটি গঠন করেছে সংস্থাটি।

শুক্রবার (১৯ আগস্ট) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে সংস্থাটির সচিব আকরামুজ্জামান এ কমিটি গঠন করে একটি দপ্তর আদেশ জারি করেছেন।

সচিব আকরামুজ্জামান জানিয়েছেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তাকে আহ্বায়ক করে এবং অঞ্চল ৫ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এবং বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের পরিবহন তত্ত্বাবধায়কে সদস্য করে এই কমিটি গঠন করা হয়েছেন।

তিনি বলেন, গঠিত এই কমিটি দোষী ব্যক্তিকে চিহ্নিত করে প্রকৃত ঘটনা তদন্ত করবে। পাশাপাশি প্রশাসনিক কার্যক্রমের বিষয়ে সুপারিশ এবং ভবিষ্যতে যেন এমন ঘটনা না ঘটে সে বিষয়ে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করবে।

আরও পড়ুন : কিছু দুষ্ট লোক তিলকে তাল করে : পররাষ্ট্রমন্ত্রী

এর আগে গত ১২ আগস্ট রাজধানীর মাতুয়াইলের ময়লার ভাগাড় থেকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ময়লাবাহী একটি ট্রাক চুরি হয়ে যাওয়ার ঘটনা ঘটে।

জানা গেছে, ডাম্প ট্রাকটি ১৫ টন বর্জ্য পরিবহন করতে পারে। এটি ১০ চাকার। হলুদ রঙের এ গাড়িটির নম্বর পরী ১০১। মূলত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৭৫টি ওয়ার্ডের প্রতিদিনের বর্জ্যই মাতুয়াইলের ভাগাড়ে নিয়ে যাওয়া হয়। সেখানে সর্বক্ষণ নিরাপত্তাকর্মী থাকেন। সিসি ক্যামেরার আওতায় থাকে পুরো এলাকাটি। এর মধ্যেও বড় এ ময়লাবাহী ট্রাক কীভাবে চুরি হয়ে গেল- তা নিয়ে প্রশ্ন দেখা দেয়।  

ঘটনার বিষয়ে দক্ষিণ সিটি করপোরেশনের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, গত ১২ আগস্ট সকালে চালক ওই ট্রাকে বর্জ্য নিয়ে মাতুয়াইল ভাগাড়ে আসেন। এরপর বর্জ্য নামিয়ে চলে যান। তখন গাড়িটি সেখানেই ছিল। পরে চালক যখন রাতে ফেরেন তখন দেখেন সেখানে গাড়িটি নেই। এরপর সিসি ক্যামেরা ফুটেজে দেখা যায়, কিছুক্ষণ আগে কেউ একজন গাড়িটি নিয়ে বেরিয়ে যাচ্ছেন ময়লার ভাগাড় থেকে। তবে তার চেহারা দেখা যায়নি ক্যামেরায়। এ ঘটনায় যাত্রাবাড়ী থানায় একটি মামলা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

এএসএস/এসকেডি