রাজধানীর বিভিন্ন স্থানে বিভিন্ন সেবা সংস্থার চলমান উন্নয়ন প্রকল্পের কাজে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা ছাড়া কোনো সংস্থাকেই তাদের আওতাধীন এলাকায় কাজ করতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে চলমান উন্নয়ন প্রকল্প সংশ্লিষ্ট সেবা সংস্থার কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

রোববার (২১ আগস্ট) গুলশানের ডিএনসিসি নগর ভবনের সেমিনার রুমে এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। সংস্থাগুলোর পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থার কার্যকর প্রতিশ্রুতি এবং নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হলেই কেবল উন্নয়ন প্রকল্পের কাজ করতে দেওয়া হবে বলে বৈঠকে জানায় ঢাকা উত্তর সিটি করপোরেশন। সেই সঙ্গে কোনো সংস্থা এসব নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করতে ব্যর্থ হলে তাদের কাজ বন্ধ করে দেওয়া হবে বলেও ডিএনসিসির পক্ষ থেকে জানানো হয়।

আরও পড়ুন: প্রকল্পকাজে নিরাপত্তা নিশ্চিতকরণ বাধ্যতামূলক করছে ডিএনসিসি

সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, সেতু কর্তৃপক্ষ, ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি, সড়ক ও জনপথ অধিদপ্তর, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ, গণপূর্ত অধিদপ্তর, ঢাকা মেট্রোপলিটন পুলিশ, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ঢাকা ওয়াসা, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি, তিতাস গ্যাস, ঢাকা বিআরটি কোম্পানি, এমআরটি লাইন ১-৫ এসব সংস্থার পক্ষ থেকে চলমান উন্নয়ন প্রকল্পের সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা বৈঠকে উপস্থিত আছেন।

গত ১৫ আগস্ট উত্তরা জসীম উদ্দীন এলাকায় বিআরটি প্রকল্পের ক্রেন থেকে গার্ডার পড়ে দুর্ঘটনায় প্রাইভেটকারে থাকা শিশুসহ পাঁচ জন নিহত হন। পরের দিন ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা ছাড়া সবি কাজ বন্ধ করে দেওয়ার নির্দেশ দেন। সেসময়ই এসব সব উন্নয়ন প্রকল্পের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার উদ্যোগ গ্রহণ করতে সংশ্লিষ্টদের ঢাকা উত্তর সিটি করপোরেশনের সঙ্গে বসতে বলেন মেয়র। এরই ধারাবাহিকতায় আজ সবাইকে নিয়ে বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

এএসএস/এসএসএইচ