সরকারি সিদ্ধান্ত অনুযায়ী সকাল ৮টা থেকে শুরু হয়েছে সরকারি এবং স্বায়ত্তশাসিত অফিসের কার্যক্রম। বুধবার (২৪ আগস্ট) থেকে নতুন নিয়ম মেনেই অফিস করছেন সরকারি চাকরিজীবীরা। 

সকালে সচিবালয় ঘুরে দেখা গেছে, নিয়ম মেনে সকাল ৮টায় উপস্থিত হয়েছেন কর্মকর্তা-কর্মচারীরা। বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। সচিবালয় প্রাঙ্গণে আগের মতোই রাখা আছে সারিসারি গাড়ি। 

নৌপরিবহন মন্ত্রণালয়ের কর্মকর্তা শারমিন আক্তার জেবা ঢাকা পোস্টকে বলেন, সকাল-সকাল অফিস শুরু হওয়ায় বাচ্চাদের স্কুলে নেওয়া, খাওয়া-দাওয়া করানো কিছুটা কষ্টকর হয়ে গেছে। অফিস টাইম সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত হলে ভালো হতো। তবে যেহেতু সরকার নির্ধারিত নিয়ম, তাই সেভাবে চলতে হবে।

মন্ত্রিপরিষদ বিভাগের কর্মরত রোকসানা আক্তার ঢাকা পোস্টকে বলেন, প্রথম প্রথম সকাল ৮টায় একটু সমস্যা হলেও ধীরে ধীরে মানিয়ে নিতে পারব। বিকেলে আবার ৩টায় অফিস শেষ। সেজন্য দিনের শেষে ভালো একটা সময় পাব, এটা ভালো দিক। 

বিদ্যুৎ সাশ্রয়ে সোমবার (২২ আগস্ট) মন্ত্রিসভার বৈঠকে সরকারি অফিসের নতুন সময়সূচির সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

তিনি জানান, বুধবার থেকে সব সরকারি এবং স্বায়ত্তশাসিত অফিস সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত হবে। নির্দেশনা দিয়ে দেওয়া হয়েছে, সরকারি অফিসগুলোতে কোথাও কোনো পর্দা টাঙানো থাকবে না। এগুলো তুলে কম লাইট এবং এয়ারকুলারও যথাসম্ভব কম ব্যবহার করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। 

বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়ে আসা পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে বলেও আভাস দেন মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, দেখা যাক, পরবর্তী অবস্থা উন্নতি না হওয়া পর্যন্ত চলুক। 

এসএইচআর/জেডএস