মানসম্পন্ন সেবা নিশ্চিত করতে মেট্রোরেলে চলাচলকারী যাত্রীদের জন্য ঢাকা নগর পরিবহনের যাত্রীসেবা সমন্বয় করা হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বুধবার (২৪ অগাস্ট) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকায় বাস রুট রেশনালাইজেশন কার্যক্রমের পরীক্ষামূলক যাত্রাপথে বাস থামার স্থান পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

মেয়র তাপস বলেন, শাহবাগ অত্যন্ত জনবহুল ও ব্যস্ত এলাকা। এখানে যেহেতু মেট্রোরেলের থামার দুটি স্থান হবে, তার সঙ্গে যদি নগর পরিবহনের সেবার সমন্বয় করতে পারি, তাহলে যাত্রীরা মানসম্পন্ন সেবা পাবেন। এই সমন্বয় করার জন্যই আমরা এসেছি এবং আমরা দেখেছি এখানে সাংঘর্ষিক কিছু হচ্ছে না। এখানে সুন্দরভাবে সমন্বয় করে কাজটি করা যাবে।

মেট্রোরেলের কাজ সম্পন্ন হওয়ার পর শাহবাগে দুটি বাস-বে, যাত্রী ছাউনি নির্মাণ করা হবে জানিয়ে মেয়র তাপস বলেন, এখানে হাঁটার পর্যাপ্ত জায়গা রাখা হবে এবং একটি সারি সম্পূর্ণরূপে বাসের জন্য রাখা হবে। মেট্রোরেল থেকে যারা নামবেন তারা যেন স্বাচ্ছন্দ্যে বাসের সেবা নিতে পারেন এবং গন্তব্যে যেতে পারেন। সেজন্য এখানে দুই পাশে দুটি যাত্রী ছাউনি হবে। মেট্রোরেলের কারণে দুটি যাত্রীছাউনি করতে একটু সময় লাগবে। আপাতত এখানে যাত্রীছাউনি নির্মাণ করব না। মেট্রোরেলের কাজ সম্পন্ন হলে যাত্রীছাউনি ও বাস-বে চালু করব।

এ সময় আরও উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক সাবিহা পারভীন, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, করপোরেশনের সচিব আকরামুজ্জামান, প্রধান প্রকৌশলী সালেহ আহম্মেদ, অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মেরীনা নাজনীন, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, ২১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আসাদুজ্জামান আসাদ, সংরক্ষিত আসনের কাউন্সিলর নারগীস মাহতাব প্রমুখ।

এএসএস/ওএফ