কানাডায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের বৈধপথে রেমিট্যান্স পাঠাতে হাইকমিশনের পক্ষ থেকে অনুরোধ জানিয়েছেন হাইকমিশনার খলিলুর রহমান।

অটোয়ার স্থানীয় সময় মঙ্গলবার (২৩ আগস্ট) হাইকমিশন থেকে পাঠানো এক বিবৃতিতে প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠাতে এ অনুরোধ করেন হাইকমিশনার।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের সরকার ও জনগণ প্রবাসী বাংলাদেশিদেরকে দেশে ও বিদেশে বিশেষ মর্যাদার আসন দিয়ে থাকে। দেশপ্রেমিক প্রবাসী ভাইবোনরা বাংলাদেশের কল্যাণে সবসময় প্রশংসিত ভূমিকা রেখে এসেছেন। প্রবাসীদের পাঠানো অর্থ এক দিকে যেমন তাদের পরিবারের ভরণপোষণ ও উন্নতির জন্য অপরিহার্য, তেমনি সে অর্থ বৈধপথে পাঠানো হলে তা বৈদেশিক মুদ্রা হিসাবেও দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

বাংলাদেশ সরকার রেমিট্যান্স দেওয়ার ক্ষেত্রে বর্তমানে ২.৫ শতাংশ প্রণোদনা দিচ্ছে। প্রণোদনার এই সুযোগ গ্রহণ করে যারা বৈধপথে অর্থ পাঠাচ্ছেন হাইকমিশনার তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

বিবৃতিতে আরও বলা হয়, বাংলাদেশি প্রবাসীদের মালিকানাধীন কয়েকটি মানি এক্সচেঞ্জ এজেন্সি বাংলাদেশে হুন্ডির মাধ্যমে টাকা বণ্টন করছে বলে জানা গেছে। এ ধরনের কর্মকাণ্ড অনৈতিক ও বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ। হুন্ডির মাধ্যমে অর্থ পাঠানোর মধ্যে যে লাভের হিসাব রয়েছে তার মধ্যে একটি বড় শুভঙ্করের ফাঁকি রয়েছে। হুন্ডি দেশের অর্থনীতিতে বিরূপ প্রভাব ফেলে এবং বিশেষ করে মূল্যস্ফীতি সৃষ্টি করে এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধি করে। ফলে হুন্ডির মাধ্যমে অর্থ পাঠানোরা পরিবার কিংবা গ্রহণকারী সাময়িকভাবে কিছু বেশি অর্থ পেলেও মূল্যস্ফীতির কারণে ওই অর্থের অধিকাংশ খরচ হয়ে যায়। তাই হুন্ডির মাধ্যমে দেশে টাকা পাঠানোয় প্রেরণকারী ও গ্রহণকারীর তেমন কোনো লাভ হয় না। এতে প্রকৃতপক্ষে লাভবান হয় হুন্ডিকারী ব্যক্তি বা প্রতিষ্ঠান যারা বাংলাদেশ ও বিদেশে অবস্থান করে এ অবৈধ কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে।

কানাডায় বসবাসরত প্রবাসীদের হুন্ডির মাধ্যমে টাকা পাঠানোর ক্ষতিকারক বিষয়টি সম্যকভাবে অনুধাবন করার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো যাচ্ছে। একইসঙ্গে বৈধপথে রেমিট্যান্স পাঠিয়ে বর্তমানে দেশে বৈদেশিক মুদ্রার সাময়িক সংকট থেকে উত্তরণে ইতিবাচক ভূমিকা রাখার জন্যও সবাইকে উদাত্ত আহ্বান জানানো যাচ্ছে।

বিবৃতিতে উল্লেখ করা হয়, আগামীতে হাইকমিশনের পক্ষ থেকে সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারীদের বিশেষভাবে মূল্যায়নের উদ্যোগ নেওয়া হবে। সব রেমিট্যান্স প্রেরণকারীকে হাইকমিশন অগ্রাধিকারভিত্তিতে কনস্যুলার ও কল্যাণ সেবা দেবে। কানাডায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশন কানাডায় বসবাসরত সব বাংলাদেশির জন্য প্রদত্ত সেবার মান উত্তরোত্তর বৃদ্ধি ও উন্নততর করতে প্রতিশ্রুতিবদ্ধ।

এনআই/জেডএস