বাংলাদেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র ও বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদীতে অভিযান চালিয়ে ১২টি নৌকা ও দুই হাজার মিটার জাল জব্দ করেছে চট্টগ্রামের হাটহাজারী উপজেলা প্রশাসন। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সকাল থেকে নদীর আজিমের ঘাটা, আমতুয়া, পোড়া কপালি স্লুইসগেট এলাকায় উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিনের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত হালদা নদীর আজিমের ঘাটা, আমতুয়া, পোড়া কপালি স্লুইসগেট ঘাট এলাকায় অভিযান চালিয়ে বালু উত্তোলনে ব্যবহৃত ইঞ্জিন চালিত ১২টি নৌকা জব্দ করা হয়। এসময় ইঞ্জিনগুলো ধ্বংস করা হয়।

এছাড়াও বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) দিবাগত রাত ১টার দিকে হালদা নদীর উত্তরে মাদার্শা ইউনিয়নে আমতুয়া থেকে দুই হাজার মিটার জাল জব্দ করা হয়। এই অভিযানে গড়দুয়ারা ও উত্তর মাদার্শা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, গ্রাম পুলিশ ও আনসার সদস্যরা সহায়তা করেন।

হালদা নদীর মা মাছ, জীব বৈচিত্র্য ও ডলফিন রক্ষায় ভ্রাম্যমাণ আদালতের এই অভিযান পরিচালনা করে হাটহাজারী উপজেলা প্রশাসন। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

কেএম/ওএফ