সাবেক জ্যেষ্ঠ নির্বাচন কমিশনার (ইসি) মাহবুব তালুকদারের জানাজা হবে শুক্রবার (২৬ আগস্ট)। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে বাদ জুমা জানাজার নামাজ অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার (২৫ আগস্ট) তার মেয়ে আইরিন মাহবুব বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

আইরিন মাহবুব বলেন, আজ রাতের মধ্যে যুক্তরাষ্ট্র থেকে বোন আফরিন মাহবুব ও কানাডা থেকে ভাই শোভন মাহবুব দেশে ফিরবেন। শুক্রবার বায়তুল মোকাররমে বাবার জানাজা অনুষ্ঠিত হবে। বাবার ইচ্ছে ছিল রাজধানীর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে যেন তার দাফন হয়। এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তবে, এখনো কোনো সিদ্ধান্ত পাওয়া যায়নি। সেখানে অনুমতি না পেলে মিরপুরে দাফন করা হবে।

বুধবার দুপুরে হঠাৎ অসুস্থ বোধ করলে তাকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে নেওয়া হয়। সেখানে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তার বয়স হয়েছিল ৮০ বছর। এদিন বিকেল সাড়ে পাঁচটার দিকে মরদেহটি রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালে রাখা হয়।

১৯৪২ সালের ১৩ ফেব্রুয়ারি নেত্রকোণার পূর্বধলা উপজেলায় জন্ম মাহবুব তালুকদারের। নবাবপুর উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক, ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করেন। পেশাগত জীবনে দৈনিক ইত্তেফাকে সাংবাদিকতার মধ্য দিয়ে কর্মজীবন শুরু করা মাহবুব তালুকদার দীর্ঘ সময় শিক্ষকতা পেশায় যুক্ত ছিলেন।

তিনি তৎকালীন জগন্নাথ কলেজ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে স্থাপত্য বিভাগ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে শিক্ষকতা করেন। ১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে অংশ নেন এবং মুজিবনগর সরকারের তথ্য মন্ত্রণালয়ে চাকরিতে যোগ দেন। পরে তিনি সরকারি চাকরির ধারাবাহিকতায় বঙ্গভবনে পাঁচ বছর অবস্থানকালে বিভিন্ন পদে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

এসআর/আরএইচ