ফোনকল রেকর্ড করার পাশাপাশি শুক্রবার থেকে ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও টুইটার পর্যবেক্ষণ করা হবে— সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া এমন খবর সঠিক নয় বলে জানিয়েছে র‍্যাব। সংস্থাটির দাবি, একটি কুচক্রী মহল র‍্যাবের নাম ব্যবহার করে সামাজিক যোগাযোগমাধ্যমে এ গুজব ছড়িয়েছে।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) র‍্যাব সদর দপ্তরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক এএসপি আল আমিন এসব তথ্য জানান। তিনি বলেন, একটি কুচক্রী মহল অনলাইনে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও র‌্যাব ফোর্সেসের নাম ভাঙিয়ে গুজব ছড়ানোর অপচেষ্টা করছে।

র‍্যাবের নামে ছড়ানো হয়েছে যেসব তথ্য

‘আগামীকাল (শুক্রবার) থেকে নতুন যোগাযোগ নিয়ম চালু হতে যাচ্ছে, সমস্ত কল রেকর্ড করা হবে। সমস্ত ফোনকল রেকর্ডিং সংরক্ষণ করা হবে । হোয়াটসঅ্যাপ পর্যবেক্ষণ করা হবে। টুইটার নিরীক্ষণ করা হবে। ফেসবুক পর্যবেক্ষণ করা হবে। সমস্ত সামাজিক মিডিয়া ও ফোরাম পর্যবেক্ষণ করা হবে। যারা জানেন না, তাদের জানিয়ে দিন। সকলের ডিভাইসগুলো মন্ত্রিসভা সিস্টেমে সংযুক্ত করা হবে।’

‘অপ্রয়োজনীয় বার্তা না পাঠানোর প্রতি যত্নশীল হোন এবং আপনার বাচ্চাদের, আত্মীয়স্বজন ও বন্ধুদের এ সম্পর্কে অবহিত করুন। কোনো পোস্ট বা ভিডিও ইত্যাদি ফরওয়ার্ড করবেন না। আপনি সরকার, প্রধানমন্ত্রী, রাজনীতি ও বর্তমান পরিস্থিতি সম্পর্কিত কোনো পোস্ট করা থেকে বিরত থাকুন। পুলিশের সাইবার ক্রাইম একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে এবং ব্যবস্থা নেওয়ার কথা বলেছে। আপনার বন্ধুদের এবং অন্যদেরও অবহিত করুন। যেকোনো রাজনৈতিক ও ধর্মীয় বিতর্কের কোনও ছবি লেখা বা ফরওয়ার্ড করা এখন অপরাধ। ওয়ারেন্ট ছাড়াই গ্রেফতার করা হবে আজ থেকে। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, সবাইকে জানিয়ে দিন। সতর্কতায় র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন, র‍্যাব’ 

সতর্ক করে র‍্যাব সদর দপ্তরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক এএসপি আল আমিন বলেন, বক্তব্যটি সম্পূর্ণভাবে গুজব ও ভিত্তিহীন। জনসাধারণকে এসব গুজবে কান না দেওয়ার জন্য অনুরোধ করা যাচ্ছে। পাশাপাশি যারা আইনশৃঙ্খলা বাহিনী ও র‌্যাব ফোর্সেসের নামে গুজব ছড়ানোর অপচেষ্টা করছে, তাদের কোনো প্রকার গুজব না ছড়ানোর জন্য সতর্ক করা হচ্ছে। অন্যথায় তাদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নেওয়া হবে।

এমএসি/আরএইচ