সরকারি কর্মকর্তাদের ‘জ্ঞানচর্চা ও পাঠাভ্যাস’ বাড়ানোর জন্য বই কিনতে ৯ কোটি ৫৪ লাখ টাকা বরাদ্দ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এজন্য ১ হাজার ৪৭৭টি বইয়ের তালিকা দেওয়া হয়েছে। তালিকায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নবীরুল ইসলামের ২৯টি বই রয়েছে। 

এ বিষয়ে মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম জানিয়েছেন, এ বিষয়ে সোমবার (২৯ আগস্ট) বৈঠকে বসবেন তারা। বৈঠকে বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করা। এরপর ব্যবস্থা নেওয়া হবে। 

রোববার (২৮ আগস্ট) সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

কে এম আলী আজম বলেন, সরকারিভাবে বই কেনার তালিকায় একজন অতিরিক্ত সচিবের ২৯টি বই থাকার বিষয়টি পরীক্ষা করে প্রমাণিত হলে ওই তালিকা বাতিল করা হবে। মোট ১ হাজার ৪০০ বইয়ের তালিকা হয়েছে। এর মধ্যে উপজেলা পর্যায়ের জন্য বরাদ্দ দেড় লাখ, জেলা পর্যায়ে ২ লাখ এবং বিভাগীয় পর্যায়ে ৩ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। আগামী ৪ বছরের জন্য ছোট ছোট বরাদ্দ দিয়ে ১ হাজার ৪০০ বইয়ের তালিকা প্রণয়ন করা হয়েছে। 

তিনি বলেন, যার ২৯টি বইয়ের কথা উঠছে, তা যাচাই বাছাই হবে, কোনো সমস্যা থাকলে যা করণীয়, তাই করা হবে। আগামীকাল এই বিষয়সহ সার্বিক বিষয় নিয়ে বৈঠক হবে। মোদ্দাকথা, যা নৈতিকতাসম্পন্ন, তাই-ই বাস্তবায়ন করা হবে। শুধু ওই ২৯টি বই নিয়ে নয়, সার্বিকভাবেই যাচাই-বাছাই হবে। এমনও হতে পারে, প্রাথমিক এই তালিকা যাচাই সাপেক্ষে ১ হাজার ৪০০ বইয়ের তালিকা বাতিলও হতে পারে এবং সুনির্দিষ্ট বিষয় ধরে বই কেনা হতে পারে।

এসএইচআর/জেডএস