দালালের মাধ্যমে অবৈধ আর্থিক সুবিধা নিয়ে বহির্বিভাগের রোগীদের বিভিন্ন কাজ করছেন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে বেশ কয়েকজন কর্মচারী। এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে হাসপাতালটিতে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট টিম।

অভিযান চালিয়ে অভিযোগের সত্যতা পাওয়া গেলেও দুদকের উপস্থিতি টের পেয়ে সংশ্লিষ্ট কর্মচারী ও অনেক দালাল পালিয়ে গেছে বলে জানা যায়।

রোববার (২৮ আগস্ট) দুদকের  প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক রনজিৎ কুমার কর্মকার ও মোহাম্মদ নুর আলম সিদ্দিকী সমন্বয়ে গঠিত একটি এনফোর্সমেন্ট টিম অভিযান পরিচালনা করে। দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) মুহাম্মদ আরিফ সাদেক বিষয়টি নিশ্চিত করেছেন।

দুদক সূত্র জানায়, ঢাকা মেডিকেল কলেজের কর্মচারী আলী, রাজিবসহ অন্যান্যদের বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেছে যে তারা দ্রুত কাজ করে দেওয়ার নাম করে বহির্বিভাগে আগত রোগীদের কাছ থেকে ঘুষ নেন। এই অভিযোগের পরিপ্রেক্ষিতে আজ সেখানে অভিযান চালিয়েছে দুদক টিম।

অভিযানকালে দুদক টিম ছদ্মবেশে বহির্বিভাগ পর্যবেক্ষণ করে। এসময় টিম দেখতে পায়, আগত রোগীদের কাছ থেকে বিভিন্ন কাজ করে দেওয়ার নাম করে কিছু ব্যক্তি অবৈধ সুবিধা নিচ্ছে। পরবর্তীতে অভিযোগের বিষয়ে ঢামেক পরিচালক ও উপ-পরিচালকের সঙ্গে আলোচনা করা হয়।

ঊর্ধ্বতন কর্তৃপক্ষ জানায়, উল্লেখিত আলী নামের ওই ব্যক্তি ঢামেকের কেউ নন। তবে আলী নামের এক দালাল বহির্বিভাগে এরকম অবৈধ কাজ করেন বলে জানা যায়। যদিও অভিযানকালে তাকে খুঁজে পাওয়া যায়নি।

অভিযোগে উল্লেখিত অপর ব্যক্তি রাজিবকেও খুঁজে পাওয়া যায়নি। অভিযোগের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ঢামেক কর্তৃপক্ষকে অনুরোধ করেছে টিম।

আরএম/এমএইচএস