একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন ২৮ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত পাঁচ কার্যদিবস চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংসদ ভবনে অনুষ্ঠিত জাতীয় সংসদের কার্য-উপদেষ্টা কমিটির নবম সভায় আজ (রোববার) এ সিদ্ধান্ত নেওয়া হয়। 

কমিটির সভাপতি বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভায় সভাপতিত্ব করেন। প্রতিদিন বিকেল ৫টায় অধিবেশন অনুষ্ঠিত হবে বলেও সভায় সিদ্ধান্ত নেওয়া হয়। কমিটি সদস্য ও সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় অংশ নেন।

সভায় অংশ নেন কমিটির সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, আনিসুল হক, গোলাম মোহাম্মদ কাদের, আনিসুল ইসলাম মাহমুদ ও নূর-ই-আলম চৌধুরী।

সভায় জানানো হয়, এ অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য ৩৭টি ও অন্যান্য মন্ত্রীর জন্য ৯৮৬টি প্রশ্নসহ মোট এক হাজার ২৩টি প্রশ্ন পাওয়া গেছে। বিধি-৬২ তে মুলতবি প্রস্তাবের সংখ্যা একটি ও বিধি-৭১ এ মনোযোগ আকর্ষণের নোটিশ পাওয়া গেছে ৩৬টি।

বেসরকারি সদস্যদের বিলের কোনো নোটিশ পাওয়া যায়নি। পূর্বে অনিষ্পন্ন ১০টি বেসরকারি বিলের মধ্যে গত সপ্তদশ অধিবেশনে একটি বিল উত্থাপিত হয়ে কমিটিতে পরীক্ষাধীন। আজ পর্যন্ত প্রাপ্ত ১২টি সরকারি বিলের মধ্যে কমিটিতে পরীক্ষাধীন ছয়টি, পাসের অপেক্ষায় তিনটি ও উত্থাপনের অপেক্ষায় তিনটি।

সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালাম সভাটি সঞ্চালনা করেন। এতে সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

৫ সদস্যের  সভাপতিমণ্ডলীর মনোনয়ন 

একাদশ জাতীয় সংসদের ১৯ তম অধিবেশনের জন্য ৫ সদস্যের সভাপতিমণ্ডলীর মনোনয়ন দেওয়া হয়েছে। স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরী এ মনোনয়ন দেন। 

সভাপতিমণ্ডলীর সদস্যরা হচ্ছেন, মেজর (অব.) রফিকুল ইসলাম বীরোত্তম, আবুল হাসান মাহমুদ আলী, আব্দুল মজিদ খান, আনিসুল ইসলাম মাহমুদ ও বেগম আয়েশা ফেরদৌস। 

স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে উপস্থিত সভাপতিমণ্ডলীর সদস্যদের মধ্যে তালিকার ক্রম অনুযায়ী বৈঠকে সভাপতিত্ব করবেন।

আরএইচ