এক দিনের ব্যবধানে দেশে বৃষ্টিপাত কমেছে। তবে রংপুরে সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৮৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। ময়মনসিংহ ও সিলেটসহ দেশের কয়েক জায়গায় বৃষ্টি হয়েছে। বৃষ্টি কমে যাওয়ায় সোমবার তাপমাত্রা বাড়বে।    

রোববার (২৮ আগস্ট) রাতে বাংলাদেশ আবহাওয়াবিদ হাফিজুর রহমান ঢাকা পোস্টকে এসব তথ্য জানান। তিনি বলেন, শনিবারের চেয়ে আজ সারাদেশে বৃষ্টিপাত কমেছে। যেহেতু বৃষ্টি কমেছে, সেহেতু আগামীকাল দিনে ১ থেকে ২ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তিনি জানান, সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সর্বোচ্চ ২৮৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে রংপুর বিভাগে। বিভাগের ছয়টি স্টেশনে ২৮৯ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এ ছাড়া, ময়মনসিংহ ও সিলেটে এবং সারাদেশের কয়েক জায়গায় বৃষ্টি হয়েছে।

এ আবহাওয়াবিদ বলেন, মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। 

হাফিজুর রহমান আরও বলেন, আগামী ৪৮ ঘণ্টায় দেশে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে এবং আগামী পাঁচদিনে আবহাওয়া পরিস্থিতির সামান্য পরিবর্তন হতে পারে।

আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজারহাটে ২২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সন্ধ্যায় ঢাকায় বাতাসের গতি ছিল দক্ষিণ ও দক্ষিণ-পূর্বদিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার। সন্ধ্যায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭২ শতাংশ। 

এসআর/এমএ/আরএইচ