জ্বালানি ইস্যুতে বর্তমানে বেশ সুবিধাজনক অবস্থানে আছে ভারত। তারা যদি নিজেদের প্রয়োজন মিটিয়ে উদ্বৃত্ত জ্বালানি আমাদের দিতে পারে তাহলে বাংলাদেশ দীর্ঘমেয়াদি চুক্তি করার চেষ্টা করবে।

সোমবার (২৯ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

আরও পড়ুন : প্রধানমন্ত্রীর ভারত সফর : তিস্তার জট খোলা নিয়ে ‘নিশ্চয়তা’ নেই

পররাষ্ট্রসচিব বলেন, ‘তাদের যদি জ্বালানি তেল উদ্বৃত্ত থাকে তাহলে সেটা আনার জন্য লং টার্ম এগ্রিমেন্টের চেষ্টা থাকবে আমাদের। এটা ডিপেন্ড করবে তাদের (ভারত) কতটুকু উদ্বৃত্ত আছে সেটার ওপর। আমরা যেহেতু একটা টাইট সিচুয়েশনে আছি। বিভিন্ন সময়ে আমরা পার্শ্ববর্তী দেশ থেকে বিভিন্ন ধরনের সহযোগিতা পেয়েছি। আশা করছি, এ ব্যাপারেও তাদের সহযোগিতা পাওয়া যেতে পারে।’

আরও পড়ুন : মিয়ানমারের রাষ্ট্রদূত‌কে ডে‌কে কড়া প্রতিবাদ ঢাকার

নেপাল থেকে ভারতের গ্রিড ব্যবহার করে জল বিদ্যুৎ আনার বিষয়ে বাংলাদেশ ত্রি-পক্ষীয় চুক্তি করবে কি না, এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রসচিব বলেন, নেপালের সঙ্গে চুক্তি এখন হচ্ছে না। তবে সে অপশনটাও আমাদের আছে। সবগুলো অপশন আমরা চালু রাখতে চাই, সেটা ভারতের সঙ্গে হোক বা অন্য কারো সঙ্গে।  

মাসুদ বিন মোমেন বলেন, তার জন্য যে গ্রিড বা কানেক্টিভটি প্রয়োজন হবে সেই বিষয়গুলোও তো করতে হবে। সুতরাং এটা হঠাৎ করে করা সম্ভব নয়। আগে যদি রাজনৈতিক বোঝাপড়া থাকেও তাহলেও প্রস্তুতির ক্ষেত্রে কিছুটা সময় লাগবে।

এনআই/এসকেডি