আগামী মাসের শুরুতে ভারত সফরে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধুকন্যার সফরে প্রায় যুগ ঝুলে থাকা বহুল প্রতীক্ষিত তিস্তা ইস্যু তোলা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

সোমবার (২৯ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ কথা বলেন পররাষ্ট্রসচিব।  

সাংবাদিকরা মাসুদ বিন মোমেনের কাছে জানতে চান প্রধানমন্ত্রীর নয়াদিল্লি সফরে তিস্তা তোলা হবে কি না- জবাবে তিনি বলেন,  আমরা তো অবশ্যই চাইব তারা (ভারত) তাদের ফর্মালিটিজগুলো শেষ করে এটা অ্যানাউন্স (ঘোষণা) করবে। প্রত্যাশা তো আমাদের সবসময় থাকবে। সুতরাং আমরাও বিষয়টা তুলব।

চারদিনের সফরে আগামী ৫ সেপ্টেম্বর নয়াদিল্লি যাবেন শেখ হাসিনা। সফরে আলোচনার প্রসঙ্গে জানতে চাইলে পররাষ্ট্রসচিব বলেন, এটা একটা রাষ্ট্রীয় সফর। এটা দুইটি বন্ধু দেশের মধ্যে সবসময় হয়। সাম্প্রতিক সময়ে ভারতের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী বাংলাদেশ সফর করে গেছেন। এটা আমাদের দিক থেকে একটা ভিজিট। দুই দেশের যে বহুমাত্রিক সম্পর্ক আছে সেটার বিভিন্ন ইস্যু আছে, সেগুলো নিয়ে আলাপ-আলোচনা হবে।

মাসুদ বিন মোমেন বলেন, আগে যেসব বিষয় ইমপ্লিমেনটেশন হয়নি, ওগুলো নিয়ে আলোচনা হবে। যেগুলোতে অগ্রগতি হয়েছে, সেগুলোও আমরা অ্যাসেস করে দেখব এবং সামনে আর কোন কোন বিষয়ে সহযোগিতা হতে পারে, সে বিষয়টাও আমরা দেখব। সুতরাং সেই অর্থে যেকোনো পার্টিকুলার এজেন্ডা আছে এ রকম কিছু না। সর্বোচ্চ লেভেলে আমরা বছরে একবার বসলে সব বিষয়ে আলোচনা করি।

গঙ্গার পানি চুক্তি নিয়ে আলোচনার বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রসচিব বলেন, এবার গঙ্গা নিয়ে আলোচনা হবে নিশ্চয়ই। এমনিতে গঙ্গার ইস্যুটা রেইজড হয়েছিল। সুতরাং এখন দুই পক্ষ টেকনিক্যাল লেভেলে আলাপ-আলোচনা করবে, এরকমই আমার ধারণা।

প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রতিরক্ষা ইস্যুতে যে এলওসি আছে সে ব্যাপারে অনেক দিন ধরে সিদ্ধান্ত হয়নি। এটা নিয়ে আমাদের টিম ওখানে গেছে, তারা দেখে এসেছে। সুতরাং এখন পর্যন্ত ফরওয়ার্ড মুভমেন্ট আমরা পাইনি।

এনআই/জেডএস