মিয়ানমার থেকে আসা দুটি মর্টার শেল বান্দরবান সীমান্তে পড়ার ঘটনায় মিয়ানমার আগামীতে আরও সতর্ক হবে বলে আশা করছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে প্রয়াত জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে স্মরণে আয়োজিত অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

ড. মোমেন বলেন, মিয়ানমার থেকে হঠাৎ করে স্ট্রে এসে আমাদের এখানে পড়েছে। এ নিয়ে তাদের সঙ্গে আমাদের আলাপ হয়েছে। আমরা তাদের জিজ্ঞাসা করেছি। তারা (মিয়ানমার) বলেছে, আগামীতে এ ধরনের ঘটনা যাতে না ঘটে সে জন্য (মিয়ানমার) সতর্ক থাকবে তারা।

গত রোববার (২৮ আগস্ট) দুপুর আড়াইটার দিকে বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম সীমান্তের তুমব্রু বাজার এলাকায় মর্টার শেল মিয়ানমার থেকে দুটি অবিস্ফোরিত অবস্থায় এসে পড়ে। ওইদিন এ বিষয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন জানান, অবিস্ফোরিত মর্টার শেল পড়ার বিষয়টি দুর্ঘটনা নাকি উদ্দেশ্যপ্রণোদিত, সেটা খতিয়ে দেখা হবে।

এরপরদিন সোমবার এ ঘটনায় ঢাকায় দেশটির রাষ্ট্রদূতকে ডেকে কড়া প্রতিবাদ ও তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ। এ বিষয়ে ওইদিন পররাষ্ট্রসচিব সাংবাদিকদের জানান, মিয়ানমার ইস্যুতে রাষ্ট্রদূতকে আজকে আমরা ডেকেছি। তাদের একটা নোট ভার্বালের মাধ্যমে কড়া প্রতিবাদ জানিয়েছি, এ ধরনের ঘটনা আর যাতে না হয়। এ ঘটনা যে ঘটেছে সেটার জন্যও আমরা তীব্র নিন্দা জানিয়েছি।

আগামী ৫ সেপ্টেম্বর নয়াদিল্লি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর সফর সম্পর্কে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ভারত সফর যাবেন। এ ব্যাপারে সব সময় আমরা একটা ইভেন্ট করি। আপনাদের জানানো হবে।

অনুষ্ঠান শুরুর আগে জাপানের সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত শিনজো আবে স্মরণে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সামনে স্থাপিত তার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অপর্ণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন ড. মোমেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাপানিজ স্টাডিজ বিভাগ ও জাপান দূতাবাসের আয়োজনে অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি ও বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বক্তব্য রাখেন।

এনআই/এসএম