প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে থাকার কথা ছিল পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের। তবে শারী‌রিক অসুস্থতার কার‌ণে শেষ মুহূর্তে এ সফর বাতিল করতে হয়েছে তাকে। 

এ বিষয়ে শিক্ষামন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ডা. দীপু মনি বলেছেন, কারা যাচ্ছেন (সফরে), কারা যাচ্ছেন না, সেটা প্রধানমন্ত্রীর বিষয়।  

সোমবার (০৫ সেপ্টেম্বর) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ডা. দীপু মনি বলেন, প্রধানমন্ত্রী বিদেশ সফরে গেছেন। তার বিদেশ সফরে আমি নেই। অতএব অন্য আর কারা যাচ্ছেন, কারা যাচ্ছেন না, সেটা প্রধানমন্ত্রীর বিষয়। এখন এমন একটা সময়, যখন যে কেউ বাদ পড়তে পারেন। কেউ যাননি, তার পেছনে কী কারণ আছে, সেটা আমার জানার কোনো সুযোগ নেই। সেটা সংশ্লিষ্ট মন্ত্রণালয় বলতে পারবে।  

আরও পড়ুন : ভারতকে বলেছি শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে হবে

পররাষ্ট্রমন্ত্রীর সাম্প্রতিক কয়েকটি বক্তব্য নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হয়। আওয়ামী লীগের নেতারাও তার বক্তব্যের সমালোচনা করেন। 

রীতি অনুযায়ী দেশের সরকারপ্রধান যখন কোনো রাষ্ট্রীয় সফরে যান, সে সফরে তার সফরসঙ্গী হন পররাষ্ট্রমন্ত্রী। পররাষ্ট্রমন্ত্রীর দা‌য়িত্ব নেওয়ার পর প্রধানমন্ত্রীর প্রত্যেক রাষ্ট্রীয় সফ‌রে ছিলেন মোমেন। এবারই প্রথম প্রধানমন্ত্রীর কোনো সফরে থাকছেন না তিনি। 

প্রধানমন্ত্রীর নয়া‌দি‌ল্লি সফর নি‌য়ে রোববার পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ে আয়ো‌জিত সংবাদ স‌ম্মেলনেও ড. মোমেন জানিয়েছিলেন তিনি এ সফরে রয়েছেন।  

আরও পড়ুন : দেশের মানুষ বেহেশতে আছে

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইট আজ সকাল ১০টা ১৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যায়। দুপুর ১২টা ১০ মিনিটে তাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইটটি পালাম বিমানবন্দরে পৌঁছায়।

এসএইচআর/এনএফ