রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে পরিচয়পত্র পেশ করেছেন বাংলাদেশে নিযুক্ত নিউজিল্যান্ডের নতুন হাইকমিশনার ডেভিড গ্রেগরি পাইন।

সোমবার (৫ সেপ্টেম্বর) বঙ্গভবনে রাষ্ট্রপতির কা‌ছে পরিচয়পত্র পেশ করেন নিউজিল্যান্ডের এ অনাবাসিক হাইকমিশনার।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, নতুন দূত বিকেলে বঙ্গভবনে পৌঁছালে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের একটি চৌকস দল তাকে গার্ড অব অনার দেয়।

সাক্ষাৎকালে রাষ্ট্রপতি বলেন, স্বাধীনতার পর বাংলাদেশকে স্বীকৃতি দানকারী প্রথম দিকের দেশ নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত চমৎকার এবং এ সম্পর্ক ক্রমান্বয়ে বহুমাত্রিক ক্ষেত্রে সম্প্রসারিত হচ্ছে। 

বাংলাদেশি পণ্যে শুল্কমুক্ত প্রবেশাধিকার প্রদানের জন্য নিউজিল্যান্ডের প্রতি ধন্যবাদ জানিয়ে রাষ্ট্রপতি বলেন, এর মাধ্যমে দ্বিপাক্ষিক বাণিজ্য-বিনিয়োগ আরও সম্প্রসারিত হবে। 

এ সময় বাংলাদেশের প্রাণিসম্পদ খাতে বিনিয়োগে এগিয়ে আসার জন্য নিউজিল্যান্ডের বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান রাষ্ট্রপতি। 

তিনি বলেন, বাংলাদেশ সমুদ্রগামী জাহাজ, পোশাক, ওষুধ ও সিরামিকসহ বিশ্বমানের বিভিন্ন ধরনের পণ্য উৎপাদন করে থাকে। নিউজিল্যান্ড বাংলাদেশ থেকে এসব পণ্য আমদানি করতে পারে।

নিউজিল্যান্ডের নতুন হাইকমিশনার দায়িত্ব পালনকালে রাষ্ট্রপতির সার্বিক সহযোগিতা কামনা করেন।

পররাষ্ট্র সচিবের দায়িত্বপ্রাপ্ত সচিব মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিট রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, প্রেস সচিব মো. জয়নাল আবেদীন, সচিব (সংযুক্ত) মো. ওয়াহিদুল ইসলাম খান, রাষ্ট্রাচার প্রধানের দায়িত্বপ্রাপ্ত মহাপরিচালক মোহাম্মদ হযরত আলী খান ও সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

এনআই/আরএইচ