চট্টগ্রাম নগরীর বায়েজিদ থানার জালালাবাদ এলাকায় পাহাড় কেটে বসবাসের ঘর নির্মাণ, পানির কূপ তৈরি, পাহাড় কেটে রাস্তা তৈরির অভিযোগে ১১ জনের বিরুদ্ধে মামলা করেছে পরিবেশ অধিদপ্তর। অভিযুক্তরা সর্বমোট ১ লাখ ঘনফুট পরিমাণ পাহাড় কেটেছেন বলে মামলায় উল্লেখ করা হয়েছে।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সহকারী পরিচালক মো. আবদুল্লাহ আল মতিন বাদী হয়ে বায়েজিদ বোস্তামী থানায় মামলাটি  দায়ের করেন।

মামলার আসামিরা হলেন, তা'লীমুল কোরআন মাদ্রাসার অধ্যক্ষ আলহাজ্ব মাওলানা হাফেজ মুহাম্মদ তৈয়ব, তা'লীমুল কোরআন মাদ্রাসার নির্বাহী পরিচালক মোস্তাক আহমেদ, আজিজুল হক, আবদুল মান্নান, আবদুল মাবুদ, ইমরান হোসেন, আনছার উল্লাহ, রোকেয়া বেগম, সিপহাতুল জান্নাত, কামরুন নাহার ও দেলোয়ার হোসেন।

চট্টগ্রাম মহানগর পরিবেশ অধিদপ্তরের পরিচালক হিল্লোল বিশ্বাস ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গত ২৪ আগস্ট পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আবদুল্লাহ আল মতিন, পরিদর্শক রুম্পা শিকদার ও পরিদর্শক মো. মনির হোসেনসহ তিনজনের একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করেন৷পরিদর্শনকালে তারা দেখতে পান পাহাড় কেটে বসবাসের ঘর নির্মাণ, পাহাড়ে পানির কূপ তৈরি, পাহাড় কেটে রাস্তা তৈরি করাসহ হয়েছে। এতে সর্বমোট ১ লাখ ঘনফুট পরিমাণ পাহাড় কাটা হয়েছে।

তিনি বলেন, তদন্তে জানা যায় তা'লীমুল কোরআন মাদ্রাসার অধ্যক্ষ আলহাজ্ব মাওলানা হাফেজ মুহাম্মদ তৈয়বের নির্দেশনায় পাহাড় কর্তন করা হয়েছে। পাহাড় কাটার জন্য কোনো অনুমতিও নেওয়া হয়নি। পাহাড় কেটে পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থার মারাত্মক ক্ষতিসাধন করায় অভিযুক্তদের শুনানির নোটিশ প্রদান করা হয়। কিন্তু শুনানিতে কেউ উপস্থিত হননি। সার্বিক বিবেচনায় তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

কেএম/এসকেডি