ডেঙ্গু রোধে এডিস মশা নিধনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এসময় নির্মাণাধীন একটি বাড়িতে এডিস মশার বিস্তারের অনুকূল পরিবেশ পাওয়ায় বাড়ির মালিককে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় রাজধানীর ধানমন্ডির ৮/এ সড়কে মশক নিধন অভিযান শুরু হয়। এতে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রত্যয় হাসান।

এসময় আরও উপস্থিত ছিলেন— ডিএসসিসির ১৫নং ওয়ার্ড কাউন্সিলর রফিকুল ইসলাম বাবলা, প্রসিকিউটর আসলাম ভূইয়া, পেশকার মোহাম্মদ সুমন প্রমুখ।

অভিযানে ধানমন্ডি ৮/এ সড়কের ৫০ নম্বর বাড়িতে ডেঙ্গু রোগের বাহক এডিস মশার লার্ভা পাওয়া না গেলেও আবদ্ধ পানি পাওয়া যায়। সেখানে মশার বংশ বিস্তারের অনুকূল পরিবেশ আছে। যে কারণে বাড়ির মালিক এম এ কুদ্দুসকে দণ্ডবিধি ১৮৬০ এর ২৬৯ ধারা অনুযায়ী ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

আরও পড়ুন: ডেঙ্গুর দাপট থাকবে সেপ্টেম্বর জুড়ে, কমবে অক্টোবরে

জানতে চাইলে এম এ কুদ্দুস বলেন, আমরা চেষ্টা করছি আবদ্ধ পানিকে পাম্প করতে। স্প্রে করছি নিয়মিত। এখন বৃষ্টির মৌসুম, তাই পানি জমে যাচ্ছে। বৃষ্টি চলে গেলে এ সমস্যা থাকবে না। আমাদের বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া যায়নি তবুও জরিমানা করা হয়েছে। তাদের সম্মান দেখিয়ে আমরা জরিমানা দিয়েছি।

সরেজমিন দেখা যায়, একটি স্বনামধন্য ইংলিশ মিডিয়াম স্কুল, একটি নিত্যপণ্যের আউটলেট (ইউনিমার্ট) সহ বেশ কয়েকটি বসত বাড়িতে অভিযান চালিয়েছে ডিএসসিসির ভ্রাম্যমাণ আদালত। অভিযানে একটি বাড়ি ছাড়া অন্য কোথাও জরিমানা করা হয়নি। যাদের বাড়ি বা প্রতিষ্ঠানে অভিযান পরিচালিত হয়েছে, তাদের ডেঙ্গু রোগের সাম্প্রতিক পরিস্থিতি জানিয়ে এডিস মশার লার্ভার বিষয়ে সতর্ক করে দেওয়া হয়েছে। নিজ নিজ বাসস্থান ও প্রতিষ্ঠান পরিষ্কার রাখতে বলা হয়েছে।

অভিযানের বিষয়ে কাউন্সিলর রফিকুল ইসলাম বাবলা বলেন, আমরা জুন মাস থেকে এই কার্যক্রম শুরু করেছি। ধানমন্ডি পরিষ্কার এলাকা, এই এলাকার মানুষও সচেতন। সে কারণে নতুন ভবনগুলো তারা পরিষ্কার রাখছেন। এরপরও কোনো এলাকায় ডেঙ্গু রোগী পেলে সেই এলাকা পরিষ্কার করে দেওয়া হচ্ছে। এই অভিযান অব্যাহত থাকবে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রত্যয় হাসান বলেন, আমরা এখন পর্যন্ত এডিস মশার লার্ভা পাইনি। তবে এডিস মশার বিস্তার হতে পারে— এমন পরিবেশ পাওয়ায় একজনকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। কেউ যদি এলাকা অপরিষ্কার রাখেন, সচেতন না হন তবে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

এএজে/এসএসএইচ