গুলশানের মতো অভিজাত এলাকায় ‘চেরি বিন কফি’ নামে একটি প্রতিষ্ঠান ব্যবসা করছে কোনো প্রকার লাইসেন্স ছাড়া। ভোক্তাদের খাওয়াচ্ছে ফ্রিজে রাখা লেবেলবিহীন ও মজুদ করা মেয়াদোত্তীর্ণ খাবার খাওয়াচ্ছে। এসব অপরাধে ‘চেরি বিন কফি’ কে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) রাজধানীর গুলশান- ২ এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ)। সংস্ধাটির নির্বাহী ম্যাজিস্ট্রেট উছেন মে এসময় রেস্টুরেন্টটি‌তে এমন দৃশ্য নিজ চো‌খে দেখেন।

বিএফএসএ জানায়, চেরি বিন কফিতে অভিযানকালে দেখা যায়, প্রতিষ্ঠানটি অনিবন্ধিত এবং ফ্রিজে লেবেলবিহীন ও মেয়াদোত্তীর্ণ খাদ্য মজুদ করে রেখেছে। যা ভোক্তাদের কাছে বিক্রি করছে। এসব অপরাধে প্রতিষ্ঠানটিকে নিরাপদ খাদ্য আইন ২০১৩ এর বিধান অনুযায়ী, এক লাখ টাকা জ‌রিমানা করা হয়।

এসময় চেরি বিন কফি কর্তৃপক্ষকে খাদ্যদ্রব্য উৎপাদন, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, মজুদ ও বিক্রয়ে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা, খাদ্য সংরক্ষণ ও ভোক্তাদের স্বাস্থ্য ঝুঁকি এড়াতে নিয়ম মানতে নির্দেশনা দেওয়া হয়। একই সঙ্গে নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে করণীয় দিক নির্দেশনা সম্বলিত পোস্টার দেওয়া হয়।

অভিযানকালে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নিরাপদ খাদ্য পরিদর্শক ছানোয়ার হোসেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের নিরাপদ খাদ্য পরিদর্শক মো. আব্দুস সালাম মৃধা এবং ব্যাটালিয়ন আনসার সদস্যদের একটি চৌকস টিম উপস্থিত ছিলেন।

এসআই/এসএম