ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে শূন্য গাইবান্ধা-৫ আসনের (ফুলছড়ি-সাঘাটা) উপ-নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সভাপতি মাহমুদ হাসান রিপন।

রিপন ২০০৬ থেকে ২০১১ সাল পর্যন্ত ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ছিলেন। তিনি এবারই প্রথম ভোটের লড়াইয়ে নামছেন।

শনিবার (১০ সেপ্টেম্বর) গণভবনে আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের যৌথসভায় এ মনোনয়ন চূড়ান্ত করা হয়। আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

মনোনয়ন বোর্ডের সদস্য আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেন, জাতীয় সংসদের ডেপুটি স্পিকার প্রয়াত ফজলে রাব্বি মিয়ার আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড ছাত্রলীগের সাবেক সভাপতি মাহমুদুল হাসান রিপনকে মনোনয়ন দিয়েছে।

এই আসনে ফজলে রাব্বী মিয়ার মেয়ে, ফুলছড়ি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফারজানা রাব্বী বুবলী এবং বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ সম্পাদক আল মামুনও মনোনয়ন চেয়েছিলেন।

গাইবান্ধা-৫ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য এবং জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া ২৩ জুলাই যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এর দুদিন পর আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। জাতীয় সংসদ আইন অনুযায়ী, আসন শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। আগামী ১২ অক্টোবর সেখানে উপ-নির্বাচনে ভোটগ্রহণ হবে।

এএজে/এমএ