কাগজপত্র হালনাগাদ না করাসহ ১২টি কারণে গত ২৮ আগস্ট সিগারেট প্রস্তুতকারী কোম্পানিগুলোর সংগঠন বাংলাদেশ সিগারেট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের নিবন্ধন বাতিল করে দেয় বাণিজ্য মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ তামাকবিরোধী জোট। জোটটি এ ধরনের সংগঠনকে নতুন করে নিবন্ধন না দেওয়ার অনুরোধ জানিয়েছে।

রোববার (১১ সেপ্টেম্বর) সংবাদমাধ্যমে বাংলাদেশ তামাকবিরোধী জোটের সমন্বয়কারী সাইফুদ্দিন আহমেদের পাঠানো এক বিবৃতিতে এ অনুরোধ জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ২৮ আগস্ট লাইসেন্সের বিধিবিধান পালনে ব্যর্থতা, অডিট প্রতিবেদন এবং কাগজপত্র হালনাগাদ না করাসহ ১২টি কারণে সিগারেট প্রস্তুতকারী কোম্পানিগুলোর সংগঠন বাংলাদেশ সিগারেট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের নিবন্ধন বাতিল করে দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। প্রধানমন্ত্রীর প্রত্যয় অনুসারে তামাকমুক্ত বাংলাদেশ গড়ে তোলার ক্ষেত্রে বাণিজ্য মন্ত্রণালয়ের এ ধরণের উদ্যোগকে বাংলাদেশ তামাকবিরোধী জোট স্বাগত জানাচ্ছে।

এতে বলা হয়, ক্ষতিকর পণ্য উৎপাদনকারী তামাক কোম্পানিগুলো দীর্ঘদিন ধরে কর ফাঁকি, বিজ্ঞাপন প্রচার, সিএসআর এর নামে প্রচারণাসহ নানাভাবে আইন লঙ্ঘন ও প্রতারণা করে আসছে। তামাক নিয়ন্ত্রণে সরকারের ইতিবাচক উদ্যোগ অব্যাহত থাকলেও তামাক কোম্পানি ও তাদের সুবিধাভোগীরা তামাক নিয়ন্ত্রণে সহায়ক নীতি প্রণয়নে বিভিন্নভাবে প্রতিবন্ধকতা তৈরি করে আসছে। এ ধরনের ক্ষতিকর পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের অন্যান্য প্রতারণার বিষয়গুলোও খতিয়ে দেখা প্রয়োজন।

অনুরোধ জানিয়ে বিবৃতিতে বলা হয়, ক্ষতিকর পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের নিবন্ধন বাতিলের উদ্যোগ গ্রহণে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিশেষ করে বাণিজ্য মন্ত্রণালয়কে ধন্যবাদ জানানো হচ্ছে। বাংলাদেশ তামাকবিরোধী জোট নতুন করে সিগারেটসহ স্বাস্থ্যহানিকর পণ্য উৎপাদনকারী কোম্পানির সংগঠনগুলোকে নিবন্ধন না দেওয়ার অনুরোধ জানাচ্ছে।

এমএইচএন/আরএইচ