আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

সোমবার (১২ সেপ্টেম্বর) এক শোক বার্তায় প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, বাঙালি জাতির মুক্তির সংগ্রামের অন্যতম নেতা, বীর মুক্তিযোদ্ধা সৈয়দা সাজেদা চৌধুরী তার কর্মকৌশল, মেধা, সততা ও দক্ষতা দিয়ে আজীবন বঙ্গবন্ধুর আদর্শে অবিচল থেকে জনগণের কল্যাণে রাজনীতি করেছেন।

ইমরান আহমদ বলেন, স্বাধীনতা যুদ্ধে নারীদের অংশগ্রহণ, প্রশিক্ষণ ও সংগঠিত করার কাজে তিনি অগ্রণী ভূমিকা পালন করেছেন। সাজেদা চৌধুরী ছিলেন বাংলাদেশের জাতীয় পর্যায়ে নারী আন্দোলন এবং ক্ষমতায়নের অন্যতম প্রতীক। তিনি জাতীয় যেকোনো সংকটে আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ে নেতৃত্ব দিয়ে দলকে ঐক্যবদ্ধ ও সুসংগঠিত করেছেন।

প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, তার দীর্ঘ এবং বর্ণাঢ্য কর্মজীবনের বিভিন্ন পর্যায়ে বাংলাদেশের সমাজ উন্নয়ন, জনসেবা, শিক্ষা আন্দোলন এবং সংসদীয় গণতন্ত্র রক্ষার সংগ্রামে অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। এছাড়া বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধে নির্যাতিত মা-বোনদের পুনর্বাসনে তার অবদান অবিস্মরণীয়।

আরও পড়ুন: সাজেদা চৌধুরীর প্রথম জানাজা সম্পন্ন

তিনি বলেন, তার মৃত্যুতে বাংলাদেশ এক কৃতী ও আদর্শবান রাজনীতিককে হারালো। বাঙালি জাতির ঐতিহাসিক মুক্তির সংগ্রামে এবং বাংলাদেশের রাজনীতিতে তার অসামান্য অবদানের জন্য তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন।

মন্ত্রী তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্য, আত্মীয়স্বজন, গুণগ্রাহী ও সহকর্মীদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

জাতীয় সংসদের উপনেতা সাজেদা চৌধুরী রোববার (১১ সেপ্টেম্বর) রাত ১১টা ৪০ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ৮৭ বছর।

এদিকে ফরিদপুরের নগরকান্দায় সাজেদা চৌধুরীর প্রথম জানাজা সম্পন্ন হয়েছে। সোমবার বেলা ১১টার দিকে উপজেলার সরকারি মানবেন্দ্র নারায়ণ একাডেমি মাঠে তার জানাজা অনুষ্ঠিত হয়।

এনআই/এসএসএইচ