কানাডা সরকারের স্টুডেন্ট ডাইরেক্ট স্ট্রিমে (এসডিএস) বাংলাদেশের অন্তর্ভুক্তি নাকচের বিষয়টি সঠিক নয় বলে জানিয়েছে কানাডার বাংলাদেশ হাইকমিশন।

শনিবার (১৭ সেপ্টেম্বর) এসডিএস সংক্রান্ত এক টুইট বার্তায় বিষয়টি প্রকাশ করেছেন কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার ড. খলিলুর রহমান।

বার্তায় বলা হয়, অনেক বাংলাদেশি ছাত্র-ছাত্রী এবং কানাডায় বসবাসকারী কিছু বাংলাদেশের শুভাকাঙ্ক্ষী ভাই-বোন এসডিএস প্রোগ্রামে বাংলাদেশের অন্তর্ভুক্তির বিষয়ে জানিয়েছেন যে সোশ্যাল মিডিয়ায় এসডিএস প্রোগ্রামে বাংলাদেশের অন্তর্ভুক্তির বিষয়টি নাকচ হয়েছে বলে একটি স্বার্থান্বেষী মহল বিভ্রান্তিমূলক অপপ্রচার চালাচ্ছে। আমরা জানতে পেরেছি যে, কিছু ইমিগ্রেশন সার্ভিস এজেন্সি একটি স্বার্থান্বেষী মহলের যোগসাজশে এই দেশবিরোধী অপপ্রচারের সঙ্গে সংযুক্ত রয়েছে।

বার্তায় উল্লেখ করা হয়, আপনাদের সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বিষয়টি এখন পর্যন্ত কানাডা সরকারের সক্রিয় বিবেচনাধীন রয়েছে। এ প্রসঙ্গে হাইকমিশনার সংশ্লিষ্ট সংসদীয় কমিটির সদস্যদের সঙ্গে বাংলাদেশের অন্তর্ভুক্তির বিষয়ে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে চলেছেন।

তারই পরিপ্রেক্ষিতে একজন সদস্য সম্প্রতি কানাডা সরকারের সংশ্লিষ্ট মন্ত্রীকে আবারও এর স্বপক্ষে যুক্তি তুলে ধরে এ বিষয়ে দ্রুত ইতিবাচক সিদ্ধান্ত গ্রহণের জন্য অনুরোধ জানিয়েছেন।

বাংলাদেশের এসডিএস প্রোগ্রামে অন্তর্ভুক্তির বিষয়ে সংশ্লিষ্ট কানাডিয়ান কর্তৃপক্ষের চূড়ান্ত সিদ্ধান্ত না আসা পর্যন্ত কোনো ধরনের গুজব ও অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার জন্য সকলকে অনুরোধ জানানো যাচ্ছে।

এনআই/এসকেডি