বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরীতে চারটি গ্রুপের ছয়টি প্রতিষ্ঠানকে জমি বরাদ্দ দিয়েছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। সাবরাং ট্যুরিজম পার্কে মোট ১৭ একর জমি বরাদ্দে চুক্তি স্বাক্ষর হয়েছে।

বুধবার (২১ সেপ্টেম্বর) বেজা কার্যালয়ে এই চুক্তি স্বাক্ষর হয়। জমি বরাদ্দ পাওয়া গ্রুপগুলো হচ্ছে- হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ইফাদ মোটরস, ডার্ড গ্রুপ এবং ইস্ট ওয়েস্ট ট্যুরস অ্যান্ড ট্রাভেলস (প্রাইভেট) লিমিটেড। 

চুক্তি সাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন। অনুষ্ঠানে বিনিয়োগকারী প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বেজার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
অনুষ্ঠানে জানানো হয়, হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড বাংলাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে প্রথম পর্যায়ে ৩০ একর জমিতে তাদের দ্বিতীয় শিল্প স্থাপনের কাজ শুরু করেছে। উল্লিখিত জমির সাথে আরও ১০ একর যুক্ত হওয়ার ফলে সামগ্রিকভাবে ৪০ একর জমিতে প্রায় ৪০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ হবে বলে প্রতিষ্ঠানটি আশা করছে। এ সার্বিক কর্মকাণ্ডে প্রায় ৭ হাজার মানুষের কর্মসংস্থান হবে। বরাদ্দকৃত জমিতে প্রশাসনিক ভবন, ওয়্যারহাউস, লজিস্টিক এলাকা, বর্জ্য ব্যবস্থাপনা, পানি শোধনাগার, সড়ক, ডরমিটরি, স্বাস্থ্য সেবা, প্রশিক্ষণ কেন্দ্র এবং সবুজায়ন করা হবে। পরিবেশের ওপর ক্ষতিকর প্রভাব রোধে পরিবেশবান্ধব প্রযুক্তি ব্যবহারের পাশাপাশি ‘পরিবেশ ব্যবস্থাপনা পরিকল্পনা’ গ্রহণ করা হবে। 

ইফাদ মোটরস লিমিটেড বাংলাদেশের ইফাদ গ্রুপের একটি সহযোগী প্রতিষ্ঠান। ইফাদ গ্রুপ ভোক্তা পর্যায়ে খাদ্যপণ্য প্রস্তুত এবং বাণিজ্যিক যানবাহন ব্যবসায় বিশেষভাবে পরিচিত। সাবরাং ট্যুরিজম পার্কে ৩৭০ কক্ষ বিশিষ্ট একটি ১০ তলা ৩ তারকা হোটেল নির্মাণ ও পরিচালনা, বিনোদন ও কনভেনশন সেন্টার নির্মাণের জন্য ইফাদ মোটরস লিমিটেডের বিনিয়োগ প্রস্তাব অনুমোদিত হয়েছে। তাদের বিনিয়োগ প্রস্তাব থেকে জানা যায়, এতে প্রায় ১৬ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করা হবে এবং ৩ শতাধিক কর্মসংস্থান সৃষ্টি হবে। এছাড়া ইফাদ গ্রুপ এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ১০ একর জমিতে বিনিয়োগ করেছে বলে জানানো হয়।

ডার্ড গ্রুপ ১৯৮৪ সালে বাংলাদেশে কার্যক্রম শুরু করে। গার্মেন্টস, টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিং, অবকাঠামো, সফটওয়্যার এবং কৃষি খাতে প্রতিষ্ঠানটির বিনিয়োগ রয়েছে। সাবরাং ট্যুরিজম পার্কে গ্রুপটির তিনটি প্রতিষ্ঠান এবং ডার্ড গার্মেন্টস লিমিটেড যথাক্রমে তিনটি প্লটে হোটেল, মোটেল, কটেজ ও রিসোর্ট স্থাপন করবে। সামগ্রিকভাবে প্রতিষ্ঠানটি প্রায় ৩৮ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে বলে আশা করা যাচ্ছে। এতে প্রায় ৭০০ মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে।

ইস্ট ওয়েস্ট ট্রাভেলস অ্যান্ড ট্যুরস (প্রাইভেট) লিমিটেড ১৯৮৮ সালে বাংলাদেশে ট্রাভেল এজেন্সির ব্যবসা পরিচালনা শুরু করে। ইস্ট ওয়েস্ট ট্রাভেলস অ্যান্ড ট্যুরস (প্রাইভেট) লিমিটেড সাবরাং ট্যুরিজম পার্কে ১ একর জমিতে হোটেল স্থাপনের জন্য বিনিয়োগ প্রস্তাব জমা দেয়। এতে প্রায় ২.৭২ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ এবং ২০০ কর্মসংস্থান সৃষ্টি হবে।
 
বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, বেজা বাংলাদেশে বিনিয়োগবান্ধব সুস্থ পরিবেশ গড়ে তুলতে সমর্থ হয়েছে। মিরসরাইয়ে দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ অর্থনৈতিক অঞ্চল ও শিল্প নগর নির্মিত হচ্ছে। এর ফলে এদেশে শিল্পায়নের অভূতপূর্ব বিপ্লব সাধিত হবে এবং জনগণের জীবনযাত্রার মান বৃদ্ধির পাশাপাশি টেকসই উন্নয়নের লক্ষ্য পূরণ হবে।

তিনি বলেন, ওয়ান স্টপ সার্ভিস সেন্টার স্থাপনের মাধ্যমে বিনিয়োগকারীদের অনলাইনে সেবা প্রদান নিশ্চিত করা হচ্ছে। বিরাণভূমি আজ শিল্পের পদচারণায় সমৃদ্ধ হয়ে উঠছে, সেই সাথে দ্রুত শিল্প স্থাপনের জন্য গ্যাস, বিদ্যুৎসহ সকল সেবা প্রদানের প্রয়োজনীয় কার্যক্রম বেজা সাধ্য মতো সম্পন্ন করছে।

তিনি আরও বলেন, সাবরাং ট্যুরিজম পার্কটিকে একটি বিশ্বমানের পর্যটন কেন্দ্র স্থাপনের জন্য বেজা ইতোমধ্যে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৪ অক্টোবর ২০২২ তারিখে বেজার আওতাধীন বিভিন্ন অর্থনৈতিক অঞ্চলের উন্নয়ন কর্মকাণ্ডসহ আনুষ্ঠানিকভাবে বেশ কয়েকটি শিল্পের বাণিজ্যিক উৎপাদন উদ্বোধন করার সম্মতি জ্ঞাপন করেছেন। 

এসআর/এনএফ