চলমান ভ্যাট পদ্ধতির অবসান দাবি করেছে বাংলাদেশ কৃষক ফেডারেশন। সংগঠনটির সভাপতি বদরুল আলম বলেছেন, বিদ্যমান পশ্চাৎপদ কর ব্যবস্থাকে প্রগতিশীল কর ব্যবস্থায় উত্তরণ ঘটাতে গোটা কর ব্যবস্থাকে ঢালাওভাবে সাজাতে হবে। যাদের বেশি আয় তাদের উপর বেশি কর আর যাদের কম খায় তাদের উপর কম কর ধার্য করতে হবে এবং অন্যায্য ভ্যাট পদ্ধতির অবসান ঘটাতে হবে। 

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ কৃষক ফেডারেশনের সমাবেশে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সম্পদ কর আরোপ করে করের আওতা সম্প্রসারিত ও শক্তিশালী করা সম্ভব। কিন্তু তা করা হচ্ছে না। তিনি মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাটকে বেইনসাফি আখ্যা দিয়ে বলেন, ভ্যাট সকলের উপর নির্বিচারে ও স্তরে স্তরে আরোপ করা হচ্ছে ফলে ধনীরা বিশেষ সুবিধা পাচ্ছে ও গরিবরা ভোগান্তির শিকার হচ্ছে। 

তিনি আরও বলেন, অন্যায্য কর ব্যবস্থা জনজীবনে চরম দুর্গতি বয়ে এনেছে। জনগণ ক্রয়-বিক্রয় ও সরবরাহসহ প্রতিটি স্তরে কর প্রদান করে সর্বস্বান্ত হচ্ছে। এ অন্যায্য কর ব্যবস্থা সমাজে দারিদ্র্য ও ক্ষুধার পুনঃউৎপাদন করছে । নারী ও শিশুদের করের আওতা মুক্ত করার জন্য সরকারের কাছে আহ্বান জানাই। 

উপস্থিত নেতৃবৃন্দ বলেন, এ মুহূর্তে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশন চলছে। এ অধিবেশনে সর্বজনীন কর ন্যায্যতা সমন ঘোষণা করার জন্য আমরা উদাত্ত আহ্বান জানাই। দেশীয় ও আন্তর্জাতিক কোম্পানিগুলোর কর ফাঁকি বন্ধ ও কর অবকাশ বাতিল করারও দাবি জানান। 

বাংলাদেশ কৃষক ফেডারেশনের সভাপতি কমরেড বদরুল আলমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জায়েদ ইকবাল খানের পরিচালনা সমাবেশে বক্তব্য রাখেন এএম ফয়েজ হোসেন, সাধারণ সম্পাদক বাংলাদেশ শ্রমিক ফেডারেশন, বাহারানে সুলতান বাহার, সভাপতি জাগো বাংলা গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, লাভলী ইয়াসমিন সভাপতি রেডিমেড গার্মেন্টস) ওয়ার্কার্স ফেডারেশন, সালেহা ইসলাম শান্তনা সভাপতি মানার গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, আশা মণি প্রচার সম্পাদক বাংলাদেশ কিষাণী সভা। 

আইবি/এসকেডি