ইরানে পুলিশের হেফাজতে মাশা আমিনি হত্যার প্রতিবাদ ও বিচার দাবিতে সমাবেশ করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ও সমাজতান্ত্রিক মহিলা ফোরাম।

শনিবার (২৪ সেপ্টেম্বর) শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে প্রকৌশলী শম্পা বসুর সভাপতিত্বে বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সাংগঠনিক সম্পাদক মনীষা চক্রবর্তী, ভাস্কর রাশা, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাবেক সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, কেন্দ্রীয় কমিটির সভাপতি মুক্তা বাড়ৈ প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ইরানে মাশা আমিনি হত্যার প্রতিবাদে ইরানের গণতান্ত্রিক চেতনা সম্পন্ন সকল মানুষ আন্দোলন গড়ে তুলেছেন। সেই আন্দোলন দমন করতে ইরানের সরকার আন্দোলনকারীদের ওপর দমন-পীড়ন চালাচ্ছে। বেসরকারি হিসেবে ৫০ এর অধিক মানুষকে গুলি করে হত্যা করা হয়েছে। দমন পীড়ন চালিয়েও আন্দোলনকে স্তিমিত করা তো যাচ্ছেই না বরং ৮০টির মতো শহরে ছড়িয়ে পড়ছে আন্দোলন। বিশ্বের বিভিন্ন দেশে দেশে গণতান্ত্রিক চেতনা সম্পন্ন মানুষও এই নৈতিক আন্দোলন এ সংহতি জানিয়েছেন।

বক্তারা বলেন, একদিকে সাম্রাজ্যবাদী-পুঁজিবাদী ব্যবস্থা নারীকে করছে ভোগ্যপণ্য আবার অন্যদিকে মোল্লাতন্ত্র নারীকে গৃহবন্দী করে রাখতে চাচ্ছে। তাই পুঁজিবাদ ও মৌলবাদ উভয় বিরোধী সংগ্রামকে জোরদার করার আহ্বান জানান তারা।

এ আন্দোলনে পূর্ণ সংহতি জানিয়ে বক্তারা আরও বলেন, অবিলম্বে মাশা আমিনি হত্যার বিচার ও নারী বিদ্বেষী সকল শরিয়া আইন বাতিল করে একটি গণতান্ত্রিক সমাজ নির্মাণের দাবি মেনে নিন।

এইচআর/ওএফ