রাজউকের অধীন বিশদ অঞ্চল পরিকল্পনা (ড্যাপ) প্রকল্প পরিচালক আশরাফুল ইসলাম বলেছেন, মানসম্মত আবাসন ও বাসযোগ্য নগর গড়তে যেকোনো ভালো প্রস্তাবনা ড্যাপে আত্তীকরণ করার সুযোগ আছে।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) অনলাইনে ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি) আয়োজিত ‘ঢাকা মহানগরীতে সবার জন্য মানসম্মত আবাসন: প্রেক্ষিত ও করণীয়’ শীর্ষক আলোচনায় তিনি এ কথা বলেন।

মালয়েশিয়া, ভারত, পাকিস্তানের শহরগুলোর তুলনা তুলে ধরে ড্যাপ পরিচালক বলেন,  বৈশ্বিক শহরগুলোর তুলনায় ড্যাপে এফএআর মান তুলনামূলক বেশি দেওয়া হয়েছে। মালয়েশিয়াতে প্লট কেন্দ্রিক উন্নয়নকে নিরুৎসাহিত করে ব্লক ডেভেলপমেন্ট করে নাগরিক সুবিধা নিশ্চিত করা হয়েছে। পাশাপাশি নিম্ন আয়ের লোকদের জন্য আবাসন ইউনিট তৈরি করা হয়েছে। এবারের ড্যাপে এসব ধরনের প্রস্তাবনা দেওয়া হয়েছে। পূর্বের রুরাল সেটেলমেন্ট জোনসহ অনেক এলাকায় আগের চেয়ে বেশি উচ্চতার ভবন করার প্রস্তাবনাও আছে ড্যাপে। 

তিনি আরও বলেন, অসত্য তথ্য দিয়ে যারা ড্যাপকে প্রশ্নবিদ্ধ করতে চাচ্ছে, সামগ্রিক জনস্বার্থের চেয়ে ব্যবসায়িক স্বার্থেই কথা বলছেন তারা। তাদের বলব, মানসম্মত আবাসন ও বাসযোগ্য নগর গড়তে যেকোনো ভালো প্রস্তাবনা ড্যাপে আত্তীকরণ করার সুযোগ আছে।

পরিকল্পনা সংলাপে পরিকল্পনাবিদ এবং বিশেষজ্ঞরা আরও বলেন, আবাসনে অর্থায়ন করার জন্য প্রয়োজনীয় লোন সুবিধা প্রদান, আবাসন খাতে সরকারের যথাযথ তদারকি নিশ্চিত করা, আবাসন খাতে বিভিন্ন শ্রেণির মানুষের মধ্যে ভূমির বরাদ্দের সাম্য ও ন্যায্যতা নিশ্চিত করা এবং আবাসন সংক্রান্ত নীতি নির্ধারণে স্বার্থের দ্বন্দ্ব আছে এমন শ্রেণির ভূমিকাকে যথাযথভাবে পরি-বীক্ষণ করা দরকার। 

একই সঙ্গে মানসম্মত আবাসন নিশ্চিত করতে ব্লক বেইজড উন্নয়নের সহায়ক পরিবেশ তৈরি করা, ঢাকামুখী অভিগমন কমানো, ঢাকার বিকেন্দ্রীকরণের উদ্যোগ গ্রহণ করবার পরামর্শ উঠে আসে আইপিডি আয়োজিত নগর সংলাপে।

এ সময় আলোচনায় ভার্চুয়ালি আরও যুক্ত ছিলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক পরিকল্পনাবিদ ড. আদিল মুহাম্মদ খান, ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্টের উপদেষ্টা পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আকতার মাহমুদ, পরিচালক পরিকল্পনাবিদ ড. চৌধুরী মো. জাবের সাদেক, আবাসন বিশেষজ্ঞ এবং অধ্যাপক, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক ড. শাম্মী আকতার সেতু, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহকারী অধ্যাপক ড. নীলোৎপল অদ্রি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সহযোগী অধ্যাপক ড. ফরহাদুর রেজা প্রমুখ।

এএসএস/ এমএ