চট্টগ্রামে কুমারী পূজা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৩ অক্টোবর) নগরের পাথরঘাটার শ্রী শ্রী রাধাগোবিন্দ জিউ ও শ্রী শ্রী শান্তনেশ্বরী মাতৃমন্দিরে কুমারী পূজা অনুষ্ঠিত হয়। মাতৃভাবে কুমারী কন্যাকে জীবন্ত প্রতিমা কল্পনা করে জগজ্জননীর উদ্দেশে শ্রদ্ধা নিবেদন করাই কুমারী পূজা।

শান্তনেশ্বরী মাতৃমন্দিরে এবারের ‘কুমারী মায়ের’ নাম প্রীতি ধর। নগরের সেন্ট স্কলাসটিকা স্কুলের প্রথম শ্রেণির ছাত্রী সে। শাস্ত্রমতে, এদিন তার নামকরণ করা হয় ‘মালিনী’। স্থানীয় ব্যবসায়ী মিন্টু ধরের সন্তান সে। 

কুমারী পূজায় পৌরোহিত্য করেন মন্দিরের ব্রাহ্মণ শ্যামল সাধু মোহন্ত মহারাজ।

শ্যামল সাধু মোহন্ত মহারাজ কুমারী পূজার সময় ভক্তদের উদ্দেশে বলেন, কুমারী আদ্যাশক্তি মহামায়ার প্রতীক। দুর্গার আরেক নাম কুমারী। কুমারীরা শুদ্ধতার প্রতীক হওয়ায় মাতৃরূপে ঈশ্বরের আরাধনার জন্য কুমারী কন্যাকে নির্বাচিত করা হয়। মূলত নারীর যথাযথ মর্যাদায় অধিষ্ঠিত করতে কুমারী পূজা করা হয়। মাটির প্রতিমায় যে দেবীর পূজা করা হয়, তারই বাস্তবরূপ কুমারী পূজা। দুর্গাপূজায় কুমারী পূজা হলো অশুভ, অন্যায়, পাপ পঙ্কিলতার বিরুদ্ধে ন্যায়, পূর্ণ, সত্য, শুভ ও সুন্দরের যুদ্ধ। কুমারী প্রতীকে জগজ্জননীর পূজায় পরম সৌভাগ্য লাভ হয়। এই রূপ কুমারী সমগ্র জগতের বাক্যস্বরূপা, বিদ্যাস্বরূপা। তিনি এক হাতে অভয় এবং অন্যহাতে বর প্রদান করেন। 

কেএম/জেডএস