জাতীয় গ্রিডে বিপর্যয় দেখা দেওয়ায় রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকা দুপুর থেকে বিদ্যুৎহীন হয়ে পড়েছে। বিদ্যুৎ না থাকায় রাজধানীর কমলাপুর রেলস্টেশনেও সেবা বিঘ্নিত হওয়ার ঘটনা ঘটেছে। বিকল্পভাবে জেনারেটরের মাধ্যম বিদ্যুৎ সরবরাহ করে সেখানে টিকিট বিক্রির কাজ চলছে।

মঙ্গলবার (৪ অক্টোবর) কমলাপুর রেলস্টেশন সূত্রে এসব তথ্য জানা যায়।

জানা গেছে, বিদ্যুৎ না থাকায় কমলাপুর রেলস্টেশনে বিকল্পভাবে জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করা হয়। তাই, বিদ্যুৎ যাওয়ার পর থেকে জেনারেটর চলছিল স্টেশনে। কিন্তু এর মধ্যেও বিকেল ৪টা থেকে ৪টা ২৫ মিনিট পর্যন্ত কাউন্টারে বিদ্যুৎ সরবরাহ ছিল না। ফলে এই ২৫ মিনিটে কোনো টিকিট বিক্রি সম্ভব হয়নি।

এতে, কাউন্টারের সামনে থাকা টিকিট প্রত্যাশীরা অধৈর্য হয়ে পড়েন। পরে বিদ্যুৎ সরবরাহ ঠিক হলে সাড়ে ৪টার দিকে টিকিট বিক্রি শুরু হয়।

সূত্র জানায়, জেনারেটরের তেল শেষ হয়ে যাওয়া বা অন্য কোনো কারণে আকস্মিক বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকতে পারে।

এ দিকে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের ডেপুটি ম্যানেজার ও জনসংযোগ কর্মকর্তা এ বি এম বদরুদ্দোজা খান বলেন, দুপুর ২টার দিকে পাওয়ার শাটডাউন হয়েছে। পাওয়ার পুনরুদ্ধারে কাজ চলছে। কতক্ষণ লাগবে, কী কারণে হয়েছে- তা এখনো বলতে পারছি না।

কোথায় এ ঘটনা ঘটেছে- জানতে চাইলে তিনি বলেন, যমুনার এপারের (পূর্বাঞ্চলের) জেলাগুলোয় বিদ্যুৎ বিপর্যয়ের ঘটনা ঘটেছে। ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহ বিভাগে বিদ্যুৎ নেই।

লোডশেডিং গত কয়েক মাস ধরে একটি স্বাভাবিক চিত্র। আজ দুপুরের দিকে হঠাৎ বিদ্যুৎ চলে যাওয়ার পর অনেকের বুঝে উঠতেও সময় লাগে যে, এটি জাতীয় গ্রিডের বিপর্যয়। তবে বিদ্যুৎ বিভাগের পক্ষ থেকে এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি।

এমএইচএন/ওএফ