বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে রাত ৮টার পর খোলা রাখা দোকানপাটের বিরুদ্ধে অভিযানে নামছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। নির্ধারিত সময়ের পর যেসব দোকানপাট খোলা থাকবে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থাসহ জরিমানা করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ।

বুধবার (১২ অক্টোবর) দুপুরে বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করে ঢাকা দক্ষিণ সিটির জনসংযোগ কর্মকর্তা আবু নাছের বলেন, আজ রাত ৮টা হতে রাজধানীর শান্তিনগর এলাকায় নির্ধারিত সময়ের পর খোলা রাখা দোকানপাটের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করবেন করপোরেশনের সম্পত্তি কর্মকর্তা মো. মনিরুজ্জামান।

এর আগে একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এ সিদ্ধান্তের কথা জানিয়েছিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। তাতে উল্লেখ করা হয়, বিশ্বব্যাপী জ্বালানির অব্যাহত মূল্যবৃদ্ধিজনিত পরিস্থিতিতে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে রাত ৮টার পর দোকান, শপিং মল, মার্কেট, বিপণীবিতান, কাঁচাবাজার বন্ধ রাখার জন্য গত ১৬ জুন প্রধানমন্ত্রী কার্যালয়ের সিদ্ধান্ত অনুযায়ী নির্দেশনা দেওয়া হয়েছে।

সেই নির্দেশনাক্রমে ডিএসসিসির আওতাধীন এলাকায় শৃঙ্খলা আনয়ন এবং ঢাকা শহর পরিচালনার সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে জনস্বার্থে নির্দিষ্ট সময় অনুযায়ী এসব প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করতে হবে।

ক্যাটাগরি অনুযায়ী বিভিন্ন প্রতিষ্ঠান বন্ধের সময়সীমার মধ্যে রয়েছে- সব দোকানপাট, শপিং মল, মার্কেট, বিপণীবিতান, কাঁচাবাজার, বাণিজ্যিক প্রতিষ্ঠান, স্থাপনা রাত ৮ টার মধ্যে বন্ধ করতে হবে।

একইভাবে সব ধরনের রেস্তোরাঁ, খাবারের দোকান, ও দোকানের রান্না ঘর রাত ১০ টা এবং খাবার সরবরাহ রাত ১১টার মধ্যে বন্ধ করতে হবে।

অন্যদিকে চলচ্চিত্র প্রেক্ষাগৃহসহ চিত্ত বিনোদনমূলক স্থাপনা, প্রতিষ্ঠানগুলো রাত ১১টার মধ্যে বন্ধ করতে হবে। এছাড়া সাধারণ ঔষধের দোকান রাত ১২টায় এবং হাসপাতালের সঙ্গে সংযুক্ত নিজস্ব ঔষধের দোকান রাত ২টার মধ্যে বন্ধ করতে হবে। 

এমন সিদ্ধান্তের ধারাবাহিকতায় আজ থেকে এ বিষয়ে বিশেষ অভিযান পরিচালনা করতে যাচ্ছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

এএসএস/এমএ