আগামী মার্চের মধ্যে বাংলাদেশের কাছ থেকে ধার নেওয়া ২০ কোটি ডলারের পুরোটা পরিশোধ করবে শ্রীলঙ্কা। এমন আশ্বাস দিয়েছেন শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর। 

ওয়াশিংটন ডিসিতে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে এক বৈঠকে এই আশ্বাস দেন তিনি।  

ক্ষমাতসীনদের সীমাহীন দুর্নীতি, লুটপাট আর দীর্ঘমেয়াদি চিন্তা না করেই বড় বড় অবকাঠামো খাতে বিনিয়োগের সঙ্গে করোনার ধাক্কায় মুখ থুবড়ে পড়ে দ্বীপ দেশ শ্রীলঙ্কার অর্থনীতি।

তখন ২০২১ সালে চরম সংকটে থাকা শ্রীলঙ্কার পাশে দাঁড়ায় বাংলাদেশ। কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে তিন দফায় ২০ কোটি ডলার ঋণ দেওয়া হয় শ্রীলঙ্কাকে। মুদ্রা বিনিময় নীতি মেনে ঋণ পরিশোধের সময়ও বেঁধে দেওয়া হয়। কিন্তু দেউলিয়া ঘোষণার পর শ্রীলঙ্কার কাছ থেকে ঋণের টাকা ফেরত পাওয়া নিয়ে দেখা দেয় অনিশ্চয়তা।

জানা গেছে, ওয়াশিংটনে বিশ্বব্যাংক গ্রুপের বার্ষিক সভায় যোগ দিতে এসে শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পর আশ্বাস মিলেছে ঋণের টাকা ফেরত পাওয়ার।

বৈঠক শেষে বাংলাদেশ ব্যাংকের গভর্নর জানান, শ্রীলঙ্কা থেকে রিজার্ভের অর্থ ফেরত পাওয়া যাবে মাস চারেকের মধ্যেই।

সংকট মোকাবিলায় এরই মধ্যে আইএমএফের দ্বারস্থ হয়েছে শ্রীলঙ্কা। সহযোগিতার হাত বাড়িয়েছে ভারতসহ আরও কয়েকটি দেশ। 

গভর্নর জানান, আইএমএফের ঋণ ছাড় হলেই বাংলাদেশের অর্থ ফেরত দিতে শুরু করবে দেশটি। বাংলাদেশের রিজার্ভ সহায়তায় ঋণ দিতে আগ্রহ জানিয়েছে জেপিমর্গান ও স্ট্যান্ডার্ড চার্টার্ড। বিদেশি ব্যাংকগুলোকে বাংলাদেশের বেসরকারি খাতে বিনিয়োগের আহ্বান জানান গভর্নর আব্দুর রউফ তালুকদার।

এসআর/এসকেডি