আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে তিন কিস্তিতে সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণ পাবে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের বাংলাদেশ অফিসে ১৫ অক্টোবর এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। 

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর জানান, এই সাড়ে ৪ বিলিয়ন ডলারের বাইরেও বিশ্বব্যাংক থেকে আলাদা দুটি প্রকল্পে ১ বিলিয়ন ডলার বাজেট সহায়তা পাওয়া যাবে। তবে ঋণ সহায়তা পেতে বাংলাদেশকে কিছু শর্ত দিয়েছে আইএমএফ।

মূল্যস্ফীতির চাপ, ডলারের বিপরীতে টাকার মান কমে যাওয়াসহ নানা কারণে চলতি বছর রিজার্ভে টান পড়ে বাংলাদেশের। ডলার সংকট সামাল দিতে কয়েক মাস আগে সরকার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছে সাড়ে চার বিলিয়ন বা ৪৫০ কোটি ডলার ঋণ সহায়তা চায়। 

আইএমএফ-এর ঋণ পাওয়া গেলে ডলার সংকট কেটে যাবে বলে মনে করেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর। তিনি জানান, রেমিট্যান্স ও রপ্তানি ঠিক থাকলে আগামী বছরের শেষ নাগাদ বাংলাদেশ কিছুটা স্বস্তিতে থাকবে।  

গভর্নর জানান, আইএমএফ বাংলাদেশ সরকারের রাজস্ব সংগ্রহ কার্যক্রমকে গতিশীল করার অনুরোধ জানিয়েছে। কারণ দেশে কর বনাম মোট দেশজ উৎপাদনের (জিডিপি) অনুপাত অনেক কম। এই অনুপাত দীর্ঘদিন ধরে ৭ দশমিক ৬ শতাংশে আটকে আছে, যা দক্ষিণ এশিয়ায় সর্বনিম্ন এবং বিশ্বের সবচেয়ে কম অনুপাতের মধ্যে অন্যতম। রাজস্ব বাড়াতে আইএমএফ ভ্যাট অবকাঠামোর সরলীকরণ এবং রাজস্ব প্রশাসনের আধুনিকায়ন করতে বলেছে। পাশাপাশি বড় করদাতাদের কাছ থেকে ঠিকমতো কর আদায় করতে না পারার ঝুঁকি কমানোর লক্ষ্য নির্ধারণের সুপারিশ করেছে।

ব্যাংকিং খাতে উচ্চ মাত্রার 'নন-পারফর্মিং ঋণ' বাংলাদেশের জন্য একটি বড় সমস্যা। রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে এ সমস্যা অনেকটাই প্রকট। আইএমএফ এই খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনার সুপারিশ করেছে বলে জানান আব্দুর রউফ তালুকদার।

আইএমএফ যেসব সংস্কার কার্যক্রমকে প্রাধান্য দেওয়ার সুপারিশ করেছে সেগুলো হচ্ছে- করপোরেট সুশাসন আরও বলিষ্ঠ করা, বর্তমান অবকাঠামোর ওপর তদারকি আরও কঠোর করা এবং এর প্রয়োগ নিশ্চিত করা, ঋণদাতাদের অধিকার প্রয়োগের জন্য আরও বলিষ্ঠ সহযোগিতা এবং ঋণগ্রহীতাদের ঋণ পরিশোধের জন্য প্রণোদনা নিশ্চিতে আইনি ব্যবস্থার সংস্কার।

জানা গেছে, সাড়ে ৪ বিলিয়নের মধ্যে বাংলাদেশ ব্যালেন্স অব পেমেন্ট ও বাজেট সহায়তার জন্য চেয়েছে দেড় বিলিয়ন করে ৩ বিলিয়ন ডলার। বাকি দেড় বিলিয়ন চাওয়া হয়েছে আইএমএফের নতুন উদ্যোগ, সহনশীলতা ও টেকসই সহায়তা তহবিল (ট্রাস্ট) থেকে।

এসআর/ওএফ