চট্টগ্রামে নতুন ২৫ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। সংক্রমণের হার ১২ দশমিক ২৫ শতাংশ।

চট্টগ্রামের করোনা সংক্রান্ত হালনাগাদ পরিস্থিতি নিয়ে জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে প্রেরিত সোমবারের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।  

সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাট বিআইটিআইডি ও নগরীর ১০ ল্যাবরেটরিতে গতকাল ২০৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন আক্রান্ত ২৫ জনের মধ্যে শহরের বাসিন্দা ২১ জন ও তিন উপজেলার ৪ জন। উপজেলার ৪ জনের মধ্যে রাঙ্গুনিয়ায় ২ জন এবং রাউজান ও কর্ণফুলীতে একজন করে রয়েছেন। জেলায় করোনাভাইরাসে মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ২৯ হাজার ৩৪৪ জনে। এর মধ্যে শহরের বাসিন্দা ৯৪ হাজার ৩১৩ জন এবং গ্রামের ৩৫ হাজার ৩১ জন। করোনাভাইরাসে মৃতের সংখ্যা ১ হাজার ৩৬৭ জন রয়েছে। এতে শহরের বাসিন্দা ৭৩৭ জন ও গ্রামের ৬৩০ জন।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল (চমেক) ল্যাবে ৩১ জনের নমুনা পরীক্ষা করা হয়। এখানে শহরের ৬ ও গ্রামের ১ জন পজিটিভ শনাক্ত হন। ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ২৭ জনের নমুনায় শহরের ৫ জনের দেহে ভাইরাসের অস্তিত্ব মিলে। আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল-এ পরীক্ষিত ৯ নমুনার মধ্যে শহরের ৩ ও গ্রামের ২ টিতে জীবাণু চিহ্নিত হয়।

বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ৭৫ নমুনা পরীক্ষায় শহরের ৫ ও গ্রামের একটিতে সংক্রমণ ধরা পড়ে। মেডিকেল সেন্টার হাসপাতাল ও এপিক হেলথ কেয়ারে একজন করে আক্রান্ত পাওয়া যায়। এ দুই ল্যাবরেটরিতে যথাক্রমে ১১ ও ১২ জনের নমুনা পরীক্ষা করা হয়। এছাড়া, শেভরনে ১৮, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে ৮, মেট্রোপলিটন হাসপাতালে ৪, এশিয়ান স্পেশালাইজড হাসপাতালে ৭ ও এভারকেয়ার হসপিটাল ল্যাবে ২ টি নমুনার পরীক্ষা হয়। পাঁচ ল্যাবরেটরিতে পরীক্ষিত ৩৯ নমুনার নেগেটিভ রেজাল্ট মিলে।

এদিন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ও ল্যাব এইডে কোনো নমুনা পরীক্ষা হয়নি। নমুনা সংগ্রহের কোনো কেন্দ্রে কারো এন্টিজেন টেস্ট হয়নি।  

এনএফ