চট্টগ্রাম জেলার হাটহাজারী এলাকায় পুলিশের ওপর বোমা হামলায় জড়িত জেএমবি সদস্যকে গ্রেপ্তার করেছে অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)। তার নাম নূর আলম ওরফে মোয়াজ (২৯)। 

সোমবার (১৭ অক্টোবর) বেলা সাড়ে ১১টার দিকে গাজীপুর জেলার কালিয়াকৈর থানার নিশ্চিন্তপুর গ্রামের মৌচাক এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

মঙ্গলবার (১৮ অক্টোবর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন এটিইউ’র পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) মোহাম্মদ আসলাম খান।

তিনি বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গাজীপুর জেলার কালিয়াকৈর থানার নিশ্চিন্তপুরে অভিযান চালিয়ে পুলিশের ওপর হামলার ঘটনায় ১২ বছর ধরে পলাতক জেএমবি সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার মোয়াজের বিরুদ্ধে চট্টগ্রাম জেলার হাটহাজারী থানায় বিস্ফোরক দ্রব্য আইনে মামলা দায়ের করা হয়। যা বর্তমানে আদালতে বিচারাধীন।

আসলাম খান বলেন, ২০১০ সালে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবি’র সদস্য মাসুম চট্টগ্রামের হাটহাজারীতে পুলিশের ওপর বোমা মেরে পালানোর সময় তার সঙ্গী শামীম হাসানকে গ্রেপ্তার করে পুলিশ।

গ্রেপ্তার শামীকে জিজ্ঞাসাবাদে জানা যায়, তাদের সঙ্গে এই ঘটনায় নূর আলম ওরফে মোয়াজও পুলিশের ওপর বোমা হামলায় জড়িত। ঘটনার পর থেকে নূর আলম ওরফে মোয়াজ গ্রেপ্তার এড়াতে কৌশলে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়।

সে গত ১২ বছর ধরে চট্টগ্রাম, গাজীপুর, নারায়ণগঞ্জ ও ঢাকাসহ বিভিন্ন জায়গায় পালিয়ে গার্মেন্টস কর্মীসহ বিভিন্ন ছদ্মবেশে ভিন্ন ভিন্ন পেশায় আত্মগোপনে ছিল। দীর্ঘ ১২ বছর আত্মগোপনে থাকলেও সর্বশেষ এটিইউ গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার মোয়াজের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান এ কর্মকর্তা।

এমএসি/জেডএস