সাধারণ ভোক্তাদের কাছে ভর্তুকি মূল্যে ৫৫ টাকায় চিনি বিক্রি করবে সরকারের বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। রাজধানীতে সোমবার (২৪ অক্টোবর) দুপুরের পর থেকে ১১টি এলাকায় সাশ্রয়ী মূল্যে এ চিনি বিক্রি করা হবে।  

এলাকাগুলো হলো মালিবাগ রেলগেট সুপার মার্কেট, মুগদা মেডিকেল কলেজ সংলগ্ন, নিউমার্কেট, মিরপুর ১০ গোলচত্বর, রামপুরা বাজার, মতিঝিল শাপলা চত্বর, শান্তিনগর বাজার, মোহাম্মদপুর টাউন হল বাজার, কাওরান বাজার, টিসিবি চত্বর এবং খামারবাড়ি ফার্মগেট।

টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির জানান, আজ রাজধানীর ১১টি এলাকায় সর্বসাধারণের জন্য চিনি বিক্রি করা হবে। এই প্রোগ্রাম সবার জন্য উন্মুক্ত। এছাড়াও নিম্ন আয়ের পরিবারের জন্য ফ্যামিলি কার্ডের মাধ্যমে চলমান বিক্রি কার্যক্রম অব্যাহত আছে।

এর আগে রোববার টিসিবির পক্ষ থেকে বিশেষ এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ ও জনবহুল স্থানে টিসিবির পক্ষ থেকে সাশ্রয়ী মূল্যে চিনি বিক্রি করার সিদ্ধান্ত হয়েছে। সোমবার (২৪ অক্টোবর) দুপুর ১টা থেকে চিনি বিক্রি কার্যক্রম শুরু হবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই কার্যক্রম চলবে। একজন ভোক্তা ৫৫ টাকা দরে স‌র্বোচ্চ এক কেজি ক‌রে চিনি কিনতে পারবেন।

গত কয়েকদিন ধরে হঠাৎ অস্থিতিশীল হয়ে উঠেছে চিনির বাজার। সংকটের কথা ব‌লে সরকারের বেঁধে দেওয়া মূল্যের চেয়ে ১০ থেকে ১৫ টাকা বেশি দামে চিনি বিক্রি করছেন ব্যবসায়ীরা। অনেক এলাকায় প্যাকেটজাত চিনি পাওয়াই যাচ্ছে না। তবে কেন্দ্রীয় ব্যাংক বল‌ছে, চা‌হিদার বিপরীতে দে‌শে পর্যাপ্ত চি‌নি আমদানি করা হয়েছে। সংকট হওয়ার কো‌নো কারণ নেই।

রোববার (২৩ অক্টোবর) বিকেলে কেন্দ্রীয় ব্যাংকের পাঠা‌নো ‌বিজ্ঞ‌প্তি‌তে বলা হয়, গত বছরের তুলনায় এ বছর চিনি সরবরাহে কোনো ঘাটতি নেই। শিগগিরই আরও ১ লাখ টন চিনি আমদানি করা হচ্ছে। একটু তদারকি করলে চিনির বাজার স্বাভাবিক হবে।

অন্যদিকে চিনির দাম নিয়ে কারসাজির অভিযোগে অভিযান চালাচ্ছে ভোক্তা অধিদপ্তর। অভিযানে অনিয়ম পাওয়ায় জরিমানাও করছে।

সরেজমিনে দেখা গেছে, রাজধানীর বেশির ভাগ দোকানে খোলা চিনি বিক্রি হচ্ছে ১১০ টাকা কেজিতে। এক সপ্তাহ কিংবা তিনদিন আগের কেনা চিনি কিছু কিছু দোকানে বিক্রি হচ্ছে ১০০ থেকে ১০৫ টাকা কেজিতে। তবে এ সময় বাজার ও দোকানগুলোতে প্যাকেটজাত চিনির পাওয়া যাচ্ছে না। এক সপ্তাহ আগেও চিনি বিক্রি হয়েছে ৯০-৯৫ টাকা কেজিতে। আর প্যাকেটজাত চিনি ছিল ৯৫ টাকা কেজি।

গত ৬ অক্টোবর সরকারের বাণিজ্য মন্ত্রণালয় খোলা চিনি ৯০ টাকা এবং প্যাকেটজাতের দাম ৯৫ টাকায় বিক্রির জন্য দাম নির্ধারণ করে দেয়। কিন্তু তা বাস্তবে কার্যকর হয়নি। বরং এখন উল্টো দাম বাড়ছে।

এসআই/এমএ