ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে ঝড়ো হাওয়ায় ঢাকার বিভিন্ন স্থানে গাছ ভেঙে সড়কের ওপর পড়েছে। এর মধ্যে সোমবার রাত ১০টা পর্যন্ত পড়ে থাকা অন্তত ৫০টি গাছ সরিয়েছে ফায়ার সার্ভিস।

গাছ ভেঙে পড়ায় অনেক সড়কে যান চলাচলে বিঘ্ন ঘটে। এ ছাড়া সঞ্চালন লাইনে গাছ পড়ে ঢাকার বিভিন্ন এলাকা হয়ে পড়েছে বিদ্যুৎহীন। আর টানা বৃষ্টিতে অনেক এলাকায় সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা।

দিনভর শুধু বৃষ্টি থাকলেও সন্ধ্যার দিকে এর সঙ্গে বইতে শুরু করে ঝোড়ো হাওয়া। বৃষ্টিতে জলাবদ্ধতার কারণে সড়কে কমে যায় যানবাহন। এতে ভোগান্তিতে পড়ে নগরবাসী। আর গাছ ভেঙে পড়ে কয়েকটি সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। এর সঙ্গে যানজটে সেই ভোগান্তি বেড়ে যায় কয়েকগুণ।

ঢাকা পোস্টের প্রতিবেদকরা জানিয়েছেন, তারা গুলশান, বনানী, হাতিরঝিল, পান্থপথ, ধানমন্ডি, গ্রিন রোড, বসুন্ধরা আবাসিক এলাকা, ইসিবি চত্বরসহ বেশ কয়েকটি এলাকায় সড়কে গাছ পড়ে থাকতে দেখেছেন। সাময়িকভাবে সেসব সড়কে যান চলাচল বন্ধ ছিল। 

টানা বৃষ্টির কারণে রাজধানীর গ্রিন রোড, উত্তরা, মহাখালী, বিজয় সরণি, মানিক মিয়া এভিনিউ, মিরপুর কালশী, মিরপুর -১১ নম্বর, পুরান ঢাকা, বসুন্ধরাসহ বিভিন্ন স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।  জলাবদ্ধতা এবং গাছ পড়ার কারণে রামপুরা, গুলশান, খিলক্ষেত, এয়ারপোর্ট, উত্তরা, মিরপুরসহ বিভিন্ন সড়কে তীব্র যানজট ছিল।

ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রাকিবুল হাসান ঢাকা পোস্টকে বলেন, রাজধানীর বিভিন্ন এলাকা থেকে এখন পর্যন্ত (রাত ১০টা) রাস্তায় বা অন্য কোন জায়গায় পড়ে থাকা মোট ৫০টি গাছ কেটে আমরা সরিয়েছি।

তিনি বলেন, ঢাকা শহরে ফায়ার সার্ভিসের প্রতিটি স্টেশনের একটি করে ইউনিট এই গাছ কাটার কাজে নিয়োজিত রয়েছে। তারা গাছ সরানোর কাজ করে যাচ্ছে।   

ঢাকা পোস্টের প্রতিবেদকরা জানিয়েছেন, গাছ পড়ে বিদ্যুৎহীন হয়ে পড়ে রাজধানীর মিরপুর, মোহাম্মদপুর, খিলগাঁও, শ্যামপুর, উত্তরখানসহ নগরের বিভিন্ন এলাকা। পাশাপাশি চলমান লোডশেডিংও  রয়েছে। অন্ধকার অলিগলিতে জলাবদ্ধতায় অনেক এলাকার বাসিন্দারা ভোগান্তিতে রয়েছেন।

এ বিষয়ে ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানির (ডিপিডিসি) তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোহাম্মদ হাবিবুল্লাহ সাংবাদিকদের বলেন, বিভিন্ন স্থানে গাছ পড়ে যাওয়ার কারণে রাজধানীর উলনে একটি গ্রিড বন্ধ করে দেওয়া হয়েছে। রামপুরা থেকে বিকল্প উপায়ে লাইন চালু রাখার চেষ্টা চলছে। বাসাবোতে গাছ পড়ার কারণে একটি ফিডার লাইন বন্ধ করে দেওয়া হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কেন্দ্র বাংলাদেশ উপকূল অতিক্রম করেছে। সোমবার মধ্যরাতের দিকে ঝড়টি উপকূল অতিক্রম করে বলে জানায় আবহাওয়া অধিদপ্তর। রাত সোয়া ১২টায় আবওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক ঢাকা পোস্টকে বলেন, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কেন্দ্র বাংলাদেশ উপকূল অতিক্রম করেছে। এখন এটি সামনের দিকে যাচ্ছে।

এমএসি/এআর/আরএইচ