ছবি: সংগৃহীত

ঘূর্ণিঝড় সিত্রাংয়ে ভেঙে পড়া ৩৬২টি গাছ অপসারণ করেছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স। এর মধ্যে শুধু রাজধানীতেই ১০২টি গাছ অপসারণ করা হয়। এছাড়া ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কারণে দুর্ঘটনায় মৃত চারজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। 

মঙ্গলবার (২৫ অক্টোবর) রাতে ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিসের মিডিয়া কর্মকর্তা আনোয়ারুল ইসলাম দোলন।

আনোয়ারুল ইসলাম দোলন বলেন, মঙ্গলবার রাত ৮টা পর্যন্ত সারাদেশের ৩৮টি স্থানে আগুন লেগেছে। এর মধ্যে ঢাকায় ১৪টি স্থানে আগুন লাগে। ঢাকার আগুনে ৫ জন আহত হয়েছেন, স্থানীয়রা তাদের উদ্ধার করেছে। এছাড়াও ঢাকায় ১০২টিসহ সারাদেশে মোট ৩৬২টি গাছ অপসারণ করেছে ফায়ার সার্ভিস।

তিনি আরও বলেন, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কারণে সৃষ্ট বিভিন্ন দুর্ঘটনায় সারাদেশ আহত অবস্থায় ১৩ জনকে এবং ৪ জনের মরদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিস।

এদিকে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কারণে সারা দেশের ৪১৯টি ইউনিয়নে আনুমানিক ১০ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। তার হিসেবে মারা গেছেন মোট ৯ জন।

প্রতিমন্ত্রী জানান, ঘূর্ণিঝড়ের কারণে ৬ হাজার হেক্টর ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। মোট ৯ জন মৃত্যুবরণ করেছেন। এদের মধ্যে ৮ জন মারা গেছেন ঘরের ওপর গাছ পড়ে।

প্রায় সাত হাজার আশ্রয়কেন্দ্রে ১০ লাখ মানুষকে নিয়ে আসা হয়েছিল জানিয়ে তিনি বলেন, ঘূর্ণিঝড় শেষে মধ্যরাত থেকে মানুষ বাড়ি ফিরতে শুরু করেছে। সকালের মধ্যে সবাই আশ্রয়কেন্দ্র ত্যাগ করেছেন।

এদিকে ঢাকা পোস্টের প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন থেকে মঙ্গলবার দুপুর ২টা পর্যন্ত ৯ জেলায় অন্তত ১৫ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। এই সংখ্যা আরও বাড়তে পারে।

এমএসি/এসকেডি