বিভিন্ন বিত্তশালী ব্যক্তির মোবাইল ফোন নম্বর সংগ্রহ করে প্রথমে বন্ধুত্ব ও পরে প্রেমের সম্পর্ক গড়ে তুলত। এরপর সময়-সুযোগ বুঝে প্রলুব্ধ করে কৌশলে সুবিধাজনক স্থানে নিয়ে অশ্লীল-আপত্তিকর ছবি, অডিও ও ভিডিও ধারণ করত। তারপর আপত্তিকর সেসব ছবি ও ভিডিও অনলাইনে প্রকাশ করার ভয় দেখিয়ে অর্থ দাবি করা হতো। এমন অভিযোগে দুজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (উত্তর) বিভাগ।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) ঢাকার সাভার থেকে তাদের গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তাররা হলেন— মো. খোকন আকন্দ ও বিলকিস। গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে ব্ল্যাক মেইলিংয়ে ব্যবহৃত তিনটি মোবাইল ফোন, চেক বইয়ের পাতা ও স্ট্যাম্প জব্দ করা হয়।

আরও পড়ুন : ফেসবুকে প্রেমের ফাঁদে ফেলে ৮০ লাখ টাকা আত্মসাৎ

শুক্রবার (২৮ অক্টোবর) সকালে অর্গানাইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. নাজমুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এ চক্রের খোকন বিভিন্ন প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে বিত্তবানদের মোবাইল ফোন নম্বর সংগ্রহ করে। এরপর বিলকিস বিভিন্ন পরিচয়ে কল বা এসএমএস দিয়ে বন্ধুত্ব গড়ে তোলে। এরপর কৌশলে প্রলুব্ধ করে সুবিধাজনক স্থানে নিয়ে অসামাজিক কাজে লিপ্ত হয়। এসময় খোকন সাংবাদিক কিংবা পুলিশ পরিচয় দিয়ে তাদের ছবি তোলে। পরে পরিবারের কাছে পাঠানো বা ইন্টারনেটে ছড়িয়ে দেওয়ার হুমকি দেখিয়ে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়।

মো. নাজমুল হক বলেন, কখনো কখনো ভিকটিম তাদের কাজে ইচ্ছা প্রকাশ না করলে জোরপূর্বক এসব কাজ করে থাকে। এদের অপরাধের শিকার এক ভিকটিমের অভিযোগের ভিত্তিতে গত ২৬ অক্টোবর দারুসসালাম থানায় একটি মামলা দায়ের করা হয়। মামলাটি তদন্ত শুরু করে অর্গানাইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম।

তিনি আরও বলেন, মামলাটি তদন্তকালে তথ্যপ্রযুক্তির সহায়তায় অভিযুক্তের অবস্থান শনাক্ত করে সাভার থানা এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

এমএসি/এসএসএইচ